শনিবার, ১৩ আগস্ট ২০২২

|

শ্রাবণ ২৮ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় আইনজীবীদের ভুমিকা অনেক: গোলাম সারোয়ার

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৭:৫৩, ২৮ জুন ২০২২

বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় আইনজীবীদের ভুমিকা অনেক: গোলাম সারোয়ার

মোহাম্মদ গোলাম সারোয়ার

বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় আইনজীবীদের অনেক ভুমিকা রয়েছে বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব (আইন ও বিচার বিভাগ) মোহাম্মদ গোলাম সারোয়ার। তিনি বলেন, আমাদের কাজ হলো বঙ্গবন্ধুর সেনার বাংলায় ন্যায় বিচার প্রতিষ্ঠা করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় অঙ্গিকারবদ্ধ। আইন মন্ত্রী বলেছেন, বিচার বিভাগ স্বাধীন আছে, ভবিষ্যতেও থাকবে। বিচার বিভাগের স্বাধীনতা রক্ষার্থে বিচারকদের পাশপাশি আইনজীবীদের বিশেষ ভুমিকা আছে। আইনজীবীদের সহযোগীতা ছাড়া বিচার বিভাগের স্বাধীনতা বজায় রাখা কঠিন।

মঙ্গলবার (২৮ জুন) বেলা ৩টায় নারায়ণগঞ্জ জেলা ও দায়রাজজ আদালতের আইনজীবী সমিতির নিজস্ব ভবনে নারায়ণগঞ্জ বার কাউন্সিল আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক 'আইনজীবী প্রনোদনা তহবিল' এর চেক হস্তান্তর ও বাংলাদেশ বার কাউন্সিলের সদ্য নির্বাচিত সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সচিব গোলাম সারোয়ার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইনজীবীদের বিষয়ে বেশ আন্তরিক। তিনি তার তহবিল থেকে করোনায় ক্ষতিগ্রস্ত আইনজীবীদের কল্যাণে ২০ কোটি টাকা প্রণোদনা দিয়েছেন। এর মধ্যে ৪১ লাখ টাকা প্রণোদনা পেয়েছে নারায়ণগঞ্জ  বার কাউন্সিল। প্রধানমন্ত্রী বলেছেন আইনজীবীদের জন্য আরোও কিছু প্রয়োজন হলে তিনি দেখবেন।

আইনজীবীদের দাবির বিষয়ে তিনি বলেন, আপনারা পরিবেশ আদালত চেয়েছিলেন, এটি করে দেওয়া হয়েছে। বিদ্যুৎ আদালত চেয়েছেন করে দেওয়া হবে। শীঘ্রই নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে ২জন অতিরিক্ত দায়রা জজ নিয়োগ দেওয়া হবে। এছারাও করোনাকালীন সময়ে বাংলাদেশের বিচার ব্যবস্থা থেমে ছিল না। পৃথিবীর খুব কম দেশেই কিন্তু ভার্চুয়াল কোর্ট হয়েছে। করোনাকালীন সময়ে লজিস্টিক সাপোর্ট দিয়ে বাংলাদেশ যে ভার্চুয়াল কোর্ট করেছে তা পৃথিবীর বহু দেশের প্রসংশা কুড়িয়েছে।

এসময় বাংলাদেশ বার কাউন্সিলের সদ্য নির্বাচিত কমিটির সদস্যদের মধ্যে বাংলাদেশ বার কাউন্সিলের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান এ্যাড. সৈয়দ রেজাউর রহমান,  লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান এ্যাড. কাজী মো. নাজিবুল্লাহ হিরু, হিউম্যান রাইটস ও লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এ্যাড. মো. মোখলেছুর রহমান বাদল, সদস্য এ্যাড. মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা ও এ্যাড. আব্দুল বাতেনেক নারায়ণগঞ্জ বার কাউন্সিল সংবর্ধনা প্রদান করেন।

এসময় জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এটর্নী জেনারেল এ্যাড. এ এম আমিনউদ্দীন। এছারাও অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ জেলা ও দায়রাজজ মুন্সী মো. মশিউর রহমান, নারী ও শিশু নির্যাতন দমন আদালতের জেলা জজ নাজমুল হক শ্যামল, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস ও অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান।