বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ২ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

মাত্র ১২ টাকায় স্যানিটারি ন্যাপকিন মিলবে পোশাক কারখানায়

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:০৩, ১১ জানুয়ারি ২০২৩

মাত্র ১২ টাকায় স্যানিটারি ন্যাপকিন মিলবে পোশাক কারখানায়

স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন

মাত্র ১২ টাকায় স্বাস্থ্য সুরক্ষার্থে স্যানিটারি ন্যাপকিনের সহজ প্রাপ্তির ব্যবস্থা করেছে তৈরি পোষাক শিল্পের প্রতিষ্ঠিন ক্রনি গ্রপ। ফতুল্লায় শিল্প নগরী বিসিকে তাদের অবন্তি কালার টেক্স কারখানায় কর্মরত প্রায় ২ হাজার নারী পোশাককর্মী এ সেবা পাবেন। 

মঙ্গলবার বিকেলে ক্রনি গ্রপের ওই কারখানাতে নারী পোশাককর্মীর জন্য জ্যোতি ভেন্ডিং মেশিনে স্যানিটারি ন্যাপকিন সেবা কার্যক্রম চালু করা হয়। পিরিয়ডকালীন স্বাস্থ্য সুরক্ষা ও স্যানিটারি ন্যাপকিনের সহজ প্রাপ্তি নিশ্চিতের জন্য দেশীয় আইওটি প্রযুক্তি প্রতিষ্ঠান ভার্টিক্যাল ইনোভেশন লিমিডেট এটি স্থাপন করে। 

নারায়নগঞ্জের ক্রনি গ্রæপের চেয়ারপারসন ও বিজিএমইএর পরিচালক নীলা আরা এবং জ্যোতি উদ্যোগের উদ্যোক্তা ভার্টিক্যাল ইনোভেশনস লিমিটেডের সিইও রেজওয়ান আহমেদ নুর এর উপস্থিতিতে এ ভেন্ডিং মেশিন স্থাপন ও কর্মসূচির উদ্বোধন করা হয়।

পোশাক কারখানায় স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন সম্পর্কে ক্রনি গ্রæপের চেয়ারপারসন নীলা আরা বলেন, নারী পোশাককর্মীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষা, পিরিয়ডকালীন যাতে তারা সহজে, স্বাচ্ছন্দে কাজ করতে পারেন, সেই প্রচেষ্টার অংশ হিসেবেই আমাদের এ উদ্যোগ। 

কারখানার নারী শ্রমিকরা জানান, মাত্র ১২ টাকা বিকাশে দিয়ে তারা সহজে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারছেন। তা ছাড়া এই কারখানায় নারী  কর্মীদের আপতকালীন অগ্রীম বেতন সংগ্রহের ব্যবস্থাসহ দৈনন্দিন বাজারের জন্য আপন শপ রয়েছে। 

ভার্টিক্যাল ইনোভেশন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ান আহমেদ নূর বলেন, দেশে নারী পোশাককর্মীর সংখ্যা ৩২ লাখের উপরে। মাসিকের কারণে গড়ে বছরে প্রায় ৭২ দিন কর্মস্থলে অনুপস্থিত থাকেন, যা দেশের পোশাক শিল্পের উন্নয়নে একটি প্রতিবন্ধকতা হিসেবে কাজ করে। ভেন্ডিং মেশিন স্থাপন ও নারী পোশাককর্মীদের জন্য সহজে কমমূল্যে ন্যাপকিন কেনার সুযোগ তৈরি করতে পারলে এ সমস্যা সমাধান হতে পারে।

তিনি জানান, ঢাকা ও ঢাকার বাইরে এ পর্যন্ত বিভিন্ন পোশাক কারখানা, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ১৪৮ টি ভেন্ডিং মেশিন স্থাপনের কাজ করেছে ভার্টিক্যাল ইনোভেশন লিমিডেট, যার মাধ্যমে প্রায় ৬০ হাজারের অধিক নারী পোশাককর্মী ও বিভিন্ন বয়সের শিক্ষার্থীরা পিরিয়ডকালীন সময় কর্মক্ষেত্র ও শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস থেকেই স্বল্পমূল্যে জরুরি স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারছেন।