শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

|

আশ্বিন ১৪ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

দাম বাড়ল এলপিজির, ১২ কেজি সিলিন্ডার ১২৩৫

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৩:৩৮, ৭ সেপ্টেম্বর ২০২২

দাম বাড়ল এলপিজির, ১২ কেজি সিলিন্ডার ১২৩৫

প্রতীকী ছবি

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বেড়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ২১৯ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ২৩৫ টাকা করা হয়েছে।

অর্থাৎ প্রতি ১২ কেজির সিলিন্ডারে দাম বেড়েছে ১৬ টাকা।  

বুধবার (৭ সেপ্টেম্বর)  দুপুর থেকেই নতুন দাম কার্যকর হচ্ছে।

সকাল ১০টায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক। এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সচিব ও সদস্যরা।

গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দাম প্রতি লিটারে ৫৬ টাকা ৮৫ পয়সা থেকে বেড়ে ৫৭ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি, তাই সেটি আগের মতো ৫৯১ টাকাই রয়েছে।

জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১০২ টাকা ৮৮ পয়সা নির্ধারণ করেছে। সে অনুযায়ী ৫.৫ কেজি, ১২ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫, ১৬, ১৮ কেজি, ২০, ২৫, ৩০, ৩৫ কেজি এবং ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দাম ঠিক করা হবে।  

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি।  

গত বছর ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। তার পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।