মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ২ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

‘দেশের অনেক নদীকে গলাটিপে হত্যা করা হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ০৬:০৬, ২৬ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ০৬:০৬, ২৬ সেপ্টেম্বর ২০২২

‘দেশের অনেক নদীকে গলাটিপে হত্যা করা হয়েছে’

প্রতীকী ছবি

নিরাপদ নৌপথ চাই সংগঠনের মহাসচিব সবুজ শিকদার বলেছেন, একটা সময় এই শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা, ধলেশ^রী নদীর পানি দিয়ে কৃষকরা ফসল ফলাতো। কিন্তু আজকে নদীর এমন একটা অবস্থা হয়েছে নদীর পানি কৃষিকাজতো দূরের কথা এখন শুস্ক মৌসুমে নদীর তীরেও যাওয়া যায়না। নদীকে দখলমুক্ত করতে বিআইডব্লিউটিএ, নৌ পুলিশ কাজ করছে। নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্নস্থানেই অসংখ্যা বহুতল ভবন, কারখানা উচ্ছেদ করা হয়েছে। কিন্তু এরপরেও দখলদারদের তৎপরতা থেমে নেই। একসময় শীতলক্ষ্যার পানি দিয়ে আমরা রান্না করে খেয়েছি। কিন্তু আজকে বর্ষা মৌসুমে পানি মুখে নেয়া যায়না। বিভিন্ন শিল্পকারখানার দূষিত তরল বর্জ্য, পয়:নিস্কাশনের বর্জ্য ফেলে নদীর পানিতে দূষিত করা হচ্ছে। আমরা দেখি বিভিন্ন জাহাজ থেকে পোড়া তেল, বিভিন্ন প্লাষ্টিক বর্জ্য নদীতে ফেলা হচ্ছে। নৌযানে কর্মরত কর্মচারী ও শ্রমিকদেরও এ বিষয়ে ভূমিকা রাখার সুযোগ রয়েছে। নৌপথে অপরাধীদের তৎপরতা ঠেকাতে নৌপুলিশের পাশাপাশি কোস্টগার্ডও কাজ করছে। পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী সারাদেশে ৩২৫টি নদী রয়েছে। কিন্তু শুস্ক মৌসুমে অনেক নদীর অস্তিত্ব খুঁজে পাওয়া যায়না। আজকে কর্ণফুলী, যমুনা নদী বিপন্ন হয়ে পড়ছে। আজকে দেশের অনেক নদীকে গলাটিপে হত্যা করা হয়েছে। বিআইডব্লিউটিএ চেষ্টা করছে নৌপথকে খনন করতে। কিন্তু শুধুমাত্র বিআইডব্লিউটিএ’র উপর নির্ভর করলে চলবেনা। অনেক স্থানে বিভিন্ন সংস্থার নামে চাঁদাবাজি চলছে। এসব বন্ধ করতে হবে। নিরাপদ নৌপথ গড়তে আমাদের সবাইকেও নদীকে রক্ষায় এগিয়ে আসতে হবে।

২৫ সেপ্টেম্বর রোববার বিকেলে নারায়ণগঞ্জ শহরের ৫নং খেয়াঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে বিশ^ নদী দিবস উপলক্ষ্যে নিরাপদ নৌপথ চাই সংগঠনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে এসব কথা বলেন সবুজ শিকদার।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের নৌ নিট্রা বিভাগের ভারপ্রাপ্ত উপ পরিচালক বাবু লাল বৈদ্য বলেন, আমি প্রায় ১০ বছর ধরে নারায়ণগঞ্জ নদী বন্দরে কর্মরত রয়েছি। ইংরেজী একজন কবি বলেছেন, মানুষ আসবে মানুষ চলে যাবে কিন্তু নদী চিরজীবন দিয়েই যাবে। কিন্তু আজকে আমাদের জলবায়ুতে উষ্ণতার কারণে দিন দিন প্রাকৃতিক বিপর্যয় বেড়ে চলেছে। বিভিন্ন রোগের প্রার্দুভাব বাড়ছে। তাই নদীকে বাঁচানোর কোন বিকল্প নেই। বিআইডব্লিউটিএ হচ্ছে নদীর সংরক্ষক। কিন্তু এককভাবে বিআইডব্লিউটিএ’র উপর দায় চাপালে হবেনা। নদীকে রক্ষায় আমাদের সবাইকেই এগিয়ে আসতে হবে। নদীকে দখল ও দূষণমুক্ত করতে হবে।  

নিরাপদ নৌপথ চাই সংগঠনের সহসভাপতি মো: শাহআলমের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন সদর নৌ থানা পুলিশের উপ পরিদর্শক (এসআই) রেজাউল, উপ পরিদর্শক (এসআই) ফোরকান মিয়া, বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি মঈন মাহমুদ, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জুয়েল প্রধান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের নেতা কবির হোসেন, আক্তার হোসেন, সাইফুল ইসলাম, পান্না মিয়া প্রমুখ।