শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

ভীত নারায়ণগঞ্জ বিএনপির প্রস্তুতি সভা ঢাকায়!

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ০৭:২২, ২৮ নভেম্বর ২০২২

ভীত নারায়ণগঞ্জ বিএনপির প্রস্তুতি সভা ঢাকায়!

নারায়ণগঞ্জ জেলা বিএনপি

ক্ষমতাসীনদের হামলা মামলার ভয়ে নারায়ণগঞ্জে মাঠ ছেড়ে দিয়ে ঢাকায় বসে প্রস্তুতি চলছে নারায়ণগঞ্জ জেলা বিএনপির নেতাদের। ঢাকায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নারায়ণগঞ্জ জেলা বিএনপির এই প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (২৭ নভেম্বর) ঢাকার বিভাগীয় সমাবেশ সফলের উদ্দেশ্যে এ সভা অনুষ্ঠিত হয়। 

অন্যদিকে ১০ ডিসেম্বর যতই এগিয়ে আসছে নারায়ণগঞ্জের প্রায় প্রতিটি থানায় পুরনো মামলা জীবিত হচ্ছে নয়তো নতুন মামলা হচ্ছে। সর্বশেষ রোববার (২৭ নভেম্বর) সিদ্ধিরগঞ্জে পুলিশের ওপর হামলার অভিযোগ এনে বিএনপির ৩৯ জন নেতাকর্মীদের নামে মামলা দায়ের করা হয়েছে। একই দিন দেড় শতাধিক বিএনপি ছাত্রদলের নেতাদের বিরুদ্ধেও আড়াইহাজার থানায় মামলা দায়ের করা হয়েছে। এতে ধীরে ধীরে ভীতির সঞ্চার ঘটছে দলটির তৃণমূল নেতাকর্মীদের মাঝে। এ পরিস্থিতিতে কর্মীদের পাশে দাঁড়ানোর বদলে অনেকটা গা ঢাকা দিয়ে আছেন জেলা বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ।

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে বিএনপির চলমান কর্মসূচি। ঢাকার এই সমাবেশে ব্যাপক জনসমাগম ঘটাতে চায় দলটি। সে উদ্দেশ্যে ইতোমধ্যে ঢাকা বিভাগের অধীনস্হ জেলার নেতাদের দল গোছানোর পাশাপাশি কর্মসূচিতে জনসম্পৃক্ততা নিশ্চিত করতে দিকনির্দেশনা দেয়া হয়েছে। বিভাগের অন্যান্য জেলায় সে অনুযায়ী ইতোমধ্যে কাজ শুরু হলেও ব্যাতিক্রম নারায়ণগঞ্জ জেলা বিএনপি। দল গোছানো দূরের বিষয় নারায়ণগঞ্জে সভা পর্যন্ত করতে সাহস পাচ্ছেন না নবগঠিত কমিটির নেতারা।

অতীতে নানা ঝড়-ঝাপটা মধ্য দিয়ে চললেও নারায়ণগঞ্জে দলটির এমন দৈনদশা ছিল না। নতুন আহ্বায়ক কমিটি গঠনের পর থেকে এখন পর্যন্ত জেলার কোন সভা করতে পারেননি আহবায়ক গিয়াসউদ্দিন ও সদস্য সচিব গোলাম ফারুক খোকনের নেতৃত্বাধীন নারায়ণগঞ্জ জেলা বিএনপি।

যে সময়টিতে মাঠ পর্যায়ের কর্মীদের কাছে থেকে তাদের সংগঠিত করা দরকার ছিল সে মুহুর্তে জেলা বিএনপির এহেন পলায়নপর মনোভাবে বর্তমানে তৃণমূল বিএনপির মাঝে যে জোয়ার বইছে সেখানে কিছুটা হলেও ভাটা পড়বে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। নেতা মাঠে না থাকলে কর্মীরা উজ্জীবিত হয় না। দলীয় নেতাকর্মীরা ত্যাগ স্বীকারে উদ্বুদ্ধ না হলে সাধারণ জনগণকে কখনও নিজেদের সাথে সম্পৃক্ত করা যায় না। রাজপথে বিএনপির বর্তমান সময়ে যে জোয়ার বইছে তা ধরে রাখতে হলে নেতাদের  মাঠে থাকার বিকল্প নেই বলে মতামত তাদের।

বিএনপির একটি সূত্র জানায়, ১০ তারিখের সমাবেশকে ঘিরে বেশ সতর্ক নারায়ণগঞ্জ জেলা বিএনপি। দলের অর্জনের চেয়ে ব্যাক্তিগত ভাবে পলিটিকাল মাইলেজ নেয়ার দিকেই বর্তমান কমিটির নেতাদের ঝোঁক। নবগঠিত এই কমিটির নেতারা নিজ নিজ বলয়ের শক্তি প্রদর্শন করার জন্য এই সমাবেশকে বড় সুযোগ হিসেবে দেখছেন। যার মাধ্যমে নিজেদের অবস্থানকে আরও সুসংহত করতে সক্ষম হবেন তারা। ফলে দলকে সংগঠিত করার বদলে আপাতত গ্রেফতার এড়ানোরই তাদের মূল লক্ষ্য।

অথচ বিগত সময়ে অলিগলি থেকে রাজপথে নেমে গুলিতে কর্মী নিহতের পরও নারায়ণগঞ্জে বিএনপির জোয়ার ছিল। শত বাধায়ও হতো সভা সমাবেশ ও প্রস্তুতি সভা। জেলায় সকল কার্যক্রম হতো জেলায়। এবারই নতুন কমিটি ব্যতিক্রমভাবে জেলা ছেড়ে ঢাকায় গিয়ে জেলা বিএনপির সভা করলেন।