শনিবার, ২০ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

বিএনপিকে ঠেকাতে ‘সতর্ক’ পাহারা শুরু করে দিয়েছে আওয়ামী লীগ

প্রথম আলো

প্রকাশিত: ২৩:৫২, ৭ ডিসেম্বর ২০২২

বিএনপিকে ঠেকাতে ‘সতর্ক’ পাহারা শুরু করে দিয়েছে আওয়ামী লীগ

প্রতীকী ছবি

বিএনপির ১০ ডিসেম্বরের গণসমাবেশ ঘিরে রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠেছে। বিএনপিকে ঠেকাতে ‘সতর্ক’ পাহারার নামে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতা–কর্মীরা রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে মহড়া শুরু করেছেন। মিছিল, স্লোগান দিয়ে আওয়ামী লীগের নেতা–কর্মীদের মোড়ে মোড়ে অবস্থান নিতে দেখা গেছে।

১০ ডিসেম্বর সমাবেশকে কেন্দ্র করে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আজ বেলা তিনটার দিকে পুলিশের সঙ্গে দলটির নেতা–কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ পরিস্থিতিতে আওয়ামী লীগের নেতা–কর্মীদের রাজপথে মহড়া রাজপথের উত্তাপ আরও বাড়িয়ে দেবে বলেই শঙ্কা বাড়ছে সাধারণ মানুষের মধ্যে।

আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, আজ বুধবার সকাল থেকে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতা–কর্মীরা বিভিন্ন স্থানে মিছিলসহকারে অবস্থান নেন। এর মধ্যে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতা–কর্মীদের একটি দল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। মিছিল দেখা গেছে ভূতের গলি, হাতিরপুল ও রাসেল স্কয়ারে। সন্ধ্যা থেকে আরও বাড়বে। বিএনপির সম্ভাব্য সমাবেশস্থল নয়াপল্টন থেকে মতিঝিল পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর। পাশাপাশি আওয়ামী লীগের নেতা–কর্মীরাও মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন।

জানতে চাইলে ঢাকা মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন প্রথম আলোকে বলেন, তাঁদের প্রতিটি ওয়ার্ডের নেতা–কর্মীদের সতর্ক পাহারায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। বিএনপি কোথাও ভাঙচুরের চেষ্টা করলে জবাব দেওয়া হবে।
বিএনপির গণসমাবেশ সামনে রেখে শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে সমাবেশ করবে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এই সমাবেশ থেকে নেতা–কর্মীদের একটি অংশকে শনিবার পর্যন্ত বঙ্গবন্ধু অ্যাভিনিউ এলাকায় রেখে দেওয়া হবে বলে আওয়ামী লীগের সূত্র জানিয়েছে। তারা বিএনপির গতিবিধি পর্যবেক্ষণ করবে। সমাবেশের প্রস্তুতি এবং করণীয় ঠিক করতে আজও বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বৈঠক হয়েছে।

এদিকে বিএনপির সমাবেশস্থল থেকে দূরে হলেও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগও ১৩ ডিসেম্বর আগারগাঁওয়ে যেখানে আগে বাণিজ্য মেলা হতো, সেখানে সমাবেশ করবে। এর প্রস্তুতির নামে প্রায় প্রতিদিনই বিভিন্ন ওয়ার্ডে মহড়া দিচ্ছেন দলটির নেতারা। মহানগর উত্তর আওয়ামী লীগের সূত্র বলছে, তাদের মূল দায়িত্ব হচ্ছে টঙ্গী, আশুলিয়া ও গাবতলী দিয়ে যাতে বিএনপির সমাবেশে লোকজন না আসতে পারে, সেটি নিশ্চিত করা। এ জন্য প্রবেশমুখগুলোয় নেতা–কর্মীরা পাহারায় থাকছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১১ নম্বর ওয়ার্ডের অন্তর্ভুক্ত কল্যাণপুর, পাইকপাড়া এলাকা। গতকাল মঙ্গলবার ও আজ বুধবার এ এলাকার যুবলীগের নেতা–কর্মীরা শোডউন দিয়েছেন। আজ দুপুরে দেখা যায়, পিকআপে চড়ে বিভিন্ন স্লোগান দিতে দিতে এলাকায় ঘুরছেন নেতা–কর্মীরা। ‘শেখ হাসিনার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘কল্যাণপুরের মাটিতে যুবদলের ঠাঁই নাই’, ‘বিএনপির দালালেরা হুঁশিয়ার, সাবধান’ এসব স্লোগান দিতে শোনা যায়।

ঢাকা জেলা আওয়ামী লীগ সাভারের রেডিও কলোনি মাঠে ১০ ডিসেম্বর সমাবেশ ডেকেছে। পাশাপাশি দলটির নেতা–কর্মীরা কেরানীগঞ্জেও সতর্ক পাহারার ব্যবস্থা নিয়েছেন।