শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সোনারগাঁওয়ে পাইলিংয়ে হাইড্রলিক মেশিন ব্যবহার বন্ধের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:২১, ১৬ জুন ২০২২

সোনারগাঁওয়ে পাইলিংয়ে হাইড্রলিক মেশিন ব্যবহার বন্ধের দাবিতে মানববন্ধন

মানববন্ধন

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বহুতল ভবন নির্মাণের পাইলিংয়ে শক্তিশালী হাইড্রলিক মেশিন ব্যবহার বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসুচি পালন করা হয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় ১০টি ভবনের মার্কেট মালিক ও ব্যবসায়ীরা এ মানববন্ধন করে। মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় প্রায় আর্ধঘন্টা ব্যাপী এ মানববন্ধন কর্মসুচি পালন করে তারা।
মানববন্ধনে মার্কেট মালিক ও ব্যবসায়ীরা উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় প্রিন্সিপাল ১০০ প্লাজা নামের একটি মার্কেটের ভবন নির্মাণে এ হাইড্রলিক মেশিন ব্যবহারের এ অভিযোগ তুলেন। 

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাদশা খাঁ প্লাজার মালিক হাজী আমির আলী, জালাল টাওয়ারের কর্মকর্তা মেহেদি হাসান ইতু গাজী, রাজীব গাজী, রহমত ম্যানশনের মালিক সালাউদ্দিন জুয়েল, মাহফুজুর রহমান, দোকানদার বেলায়েত হোসেন, কামাল হোসেন, আল আমিন, মনির হোসেন প্রমুখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, পাশ্ববর্তী প্রিন্সিপাল ১০০ প্লাজার ভবন নির্মাণে হাইড্রলিক মেশিন ব্যবহার করে আমাদের মার্কেটগুলোকে ক্ষতিগ্রস্থ করছে। আমাদের বেশ কয়েকটি ভবনে ফাটল ধরছে। এর বিকট শব্দে আশেপাশের হাসপাতালের রোগী ও স্কুলের বাচ্চাদের অপূরণীয় ক্ষতি হচ্ছে। প্রচন্ড শব্দ দূষণ হচ্ছে। এর কম্পনে পার্শ্ববর্তী একটি প্রাইমারী স্কুলের কোমলমতি বাচ্চাদের মধ্যে ভ‚মিকম্পনের ফোবিয়া বা ভয় তৈরি হচ্ছে। যা তাদের মানসিক বিকাশকে ব্যাহত করছে। 

বক্তারা আরো বলেন, এ হাইড্রলিক মেশিন বহুতল মার্কেট, আবাসিক ভবন, জনবসতিপূর্ণ এলাকায় ব্যবহার করা হয় না। কারণ এটি অত্যন্ত বিপদজনক। ঝুঁকি, দুর্ঘটনা ও শব্দ দূর্ষণকে বিবেচনায় নিয়ে সার্বিক নিরাপত্তার জন্য আমরা চাই ক্ষতিকর হাইড্রলিক মেশিনের পরিবর্তে অন্য কোন প্রক্রিয়ায় কারো ক্ষতি না করে পাইলিং করবে। 

জানা যায়, উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় খন্দকার প্লাজা ভেঙ্গে প্রিন্সিপাল ১০০ প্লাজা নামে মার্কেটের ভবন নির্মাণ কাজ শুরু করা হয়। চারদিকে ষ্ট্রীলের প্লেট দিয়ে বেষ্টনি দিয়ে সড়ক ও জনপদের রাস্তা সংকোচিত করে ভবন নির্মাণ কাজ শুরু করা হয়। সম্প্রতি ৭ তলা বিশিষ্ট এ মার্কেটের পাইলিংয়ে শক্তিশালী হাইড্রোলিক মেশিনের ব্যবহার করা হয়। এ হাইড্রোলিক মেশিন ব্যবহার করে পাইলিং করায় কম্পনের সৃষ্টি হচ্ছে। পাশাপাশি বিকট শব্দে আশপাশের মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। পাইলিংয়ের কম্পনের কারনে আশপাশের পুরানো দূর্বল ভবন ধ্বসে প্রাণহানীর আশংকার করছেন স্থানীয়রা। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য গত ১১ জুন রহমত ম্যানশন, হাজী জালাল টাওয়ার, আঃ রহমান প্লাজা, বাদশা খাঁ প্লাজা, হাজী মোস্তফা প্লাজা, ভূঁইয়া প্লাজা ও স্বপ্নদীপ প্লাজার মালিকরা যৌথভাবে সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার ও সোনারগাঁও থানায় অভিযোগ দায়ের করেন।  এছাড়াও বৃহস্পতিবার মার্কেট ও ব্যবসায়ীরা একত্রিত হয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে।