বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৪ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

যৌনসঙ্গী বাছাইয়ে সংযমী হতে আহ্বান ডব্লিউএইচও’র

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২১:৪৩, ২৯ জুলাই ২০২২

যৌনসঙ্গী বাছাইয়ে সংযমী হতে আহ্বান ডব্লিউএইচও’র

ডব্লিউএইচও

বিশ্বজুড়ে মাংকিপক্সে শনাক্তের হার বাড়ছে। এ নিয়ে ভুল তথ্য না ছড়াতে আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস।

যেহেতু সমকামিতার কারণে ভাইরাসটি ছড়ায়, এ ক্ষেত্রে যৌনসঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে সংযমী ও সচেতন হতেও আহ্বান জানান তিনি।

বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়েছে মাংকিপক্স। নতুন করে যে কয়টি দেশে ভাইরাসটি ছড়িয়েছে, তার মধ্যে শনাক্তের বেশিরভাগই ইউরোপ ও যুক্তরাষ্ট্রে।  

ডব্লিউএইচও মহাপরিচালক জানান, এখন পর্যন্ত ৭৮টি দেশে মাংকিপক্সে শনাক্ত হয়েছে। যার হার হার ১৮ হাজারের বেশি। ইউরোপীয় অঞ্চল ৭০ শতাংশ শনাক্ত হয়েছে। আমেরিকা থেকে ২৫ শতাংশ এসেছে।

বুধবার (২৭ জুলাই) ঘেব্রেইয়েসাস বলেন, ইউরোপ ও আমেরিকায় মাংকিপক্সের প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি। দেশগুলোয় ক্ষতির পরিমাণও বেশি। ভাইরাসটি নিয়ে বিভ্রান্তি হয়, এমন কোনো তথ্য ছড়াবেন না।

পুরুষের সঙ্গে পুরুষের যৌন সম্পর্কের ঘটনায় মাংকিপক্স ছড়াচ্ছে। এক প্রতিবেদনে দেখা গেছে, ৯৮ শতাংশ সংক্রমণ এ কারণে হয়েছে। ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, সমকামী পুরুষরা এ রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন। যৌনসঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে সংযমী ও সচেতন হতে হবে। তাহলেই এ রোগ নিয়ন্ত্রণে সম্ভব বলেও তিনি উল্লেখ করেন।

ভুল তথ্য সম্পর্কে টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেন, করোনাভাইরাসের সময় আমরা অনেক ভুল তথ্য প্রচার হতে দেখেছি। মাংকিপক্স নিয়েও নানা বিভ্রান্তিকর তথ্য অনলাইনে ছড়াতে পারে। এতে ক্ষতির সম্ভাবনা রয়েছে। ক্ষতিকারক তথ্য প্রতিরোধ ও মোকাবিলায় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম, প্রযুক্তি সংস্থা এবং সংবাদ সংবাদমাধ্যমগুলোকে ডব্লিউএইচও’র সঙ্গে কাজ করতেও আহ্বান জানান তিনি।

গত শনিবার বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়ে মাংকিপক্সের সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সময়ে উন্নত দেশগুলোর প্রতি দরিদ্র অঞ্চলগুলোর জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদেক্ষপ গ্রহণেরও আহ্বান জানান ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস।