শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

|

মাঘ ১৯ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

মানুষের উৎসবের খেসারত দিতে হচ্ছে পশুপাখিকে

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:১৮, ২২ জানুয়ারি ২০২৩

মানুষের উৎসবের খেসারত দিতে হচ্ছে পশুপাখিকে

সভা

'ইংরেজি বর্ষবরণ ও সাকরাইনে ঘুড়ি উৎসবের দিন পশুপাখির প্রতি নির্মম আচরণ করা হয়েছে। মৃত্যুর মধ্য দিয়ে তাদের আমাদের উৎসবের খেসারত দিতে হয়েছে। আতশবাজির শব্দে হার্ট অ্যাটাক করে অনেক পশুপাখি মারা গেছে। অনেকে আবার অন্য এলাকায় পালাতে বাধ্য হয়। সেখানে খাবারের অভাবে মারা গেছে।' পশুপ্রেমী হাবিব আহমেদ গতকাল শনিবার নারায়ণগঞ্জে এক অভিজ্ঞতা বিনিময় সভায় এ কথা বলেন। তিনি ওই অনুষ্ঠানে যোগ দিতে যান ঢাকার ধানমন্ডি থেকে।

ব্যতিক্রমী এ আয়োজন ছিল নগরীর নারায়ণগঞ্জ প্রেস ক্লাব ভবনে। সেখানে যৌথভাবে সভাটি করে নারায়ণগঞ্জ টিভি ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন-শাহ্‌ শরীফুন নেছা সমাজকল্যাণ সংস্থা। সংস্থার কার্যকরী সদস্য নীলা আহমেদ নিশির সভাপতিত্বে অভিজ্ঞতা বিনিময়ে অংশ নেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ।

তিনি বলেন, আগের চেয়ে মানুষের মধ্যে পশুপাখির প্রতি ভালো ব্যবহারের পরিমাণ বেড়েছে। নারায়ণগঞ্জ শহরে এমনও পাখিপ্রেমী আছেন যাঁর সংগ্রহে কয়েক কোটি টাকার পাখি রয়েছে। আবার অনেকে খাঁচায় না রেখে প্রতিদিন বারান্দায়, রাস্তায় ও বাড়ির ছাদেও পাখিকে খাবার দিচ্ছেন। থার্টি ফার্স্ট নাইট ও সাকরাইনে আতশবাজিকে ভয়াবহ উল্লেখ করে এসব বন্ধে আইনের কঠোর প্রয়োগের প্রয়োজনীয়তার কথা জানান।

সংবাদকর্মী তানভীর আহমেদ বলেন, হাইকোর্টের আদেশের কারণে কুকুর বেড়েছে। এতে শুরুর দিকে মানুষ অনভ্যস্থ ছিল। তবে মানুষ এখন বুঝতে পারছে কুকুরের কারণে তাদের কত উপকার হচ্ছে; ছিঁচকে চুরি, ছিনতাই কমে গেছে।

বিড়াল পালক আজহারুল ইসলাম বলেন, পশুপাখিকে ভালোবাসলে লাভ ছাড়া কোনো ক্ষতি নেই। পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখতে প্রাণীদের প্রতি ভালো আচরণের আহ্বান জানান তিনি।

এতে আরও বক্তব্য দেন সংস্থার সভাপতি শরীফ উদ্দিন সবুজ, 'প্রাণবিক বন্ধু'র অ্যাডমিন ফাহিমুল ইসলাম, ফয়সাল সিনহা, সেলিম ইমরান, আহমেদ নেহাল শাহ্‌, নাহার চাকলাদার, তৌহিদ পারভেজ সাগর, মোহাম্মদ সালেহীন খন্দকার বেবীন, রাজু আহমেদ প্রমুখ।