শনিবার, ০৪ মে ২০২৪

|

বৈশাখ ২০ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জের ফতুল্লায় সৌদির সাথে মিল রেখে ঈদ উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৩:১৩, ১০ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জের ফতুল্লায় সৌদির সাথে মিল রেখে ঈদ উদযাপন

ফাইল ছবি

নারায়ণগঞ্জের ফতুল্লার লামাপাড়া এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে পবিত্র ঈদ উল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১০ এপ্রিল) সকাল সাড়ে নয়টায় হযরত শাহ্ সুফী মমতাজিয়া এতিমখানা ও হেফজখানা মাদ্রাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ অনুসারীরা ঈদের নামাজ আদায় করেন এবং ঈদ উদযাপন করেন। জামাতের ইমামের দায়িত্ব পালন করেন মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ। 

জামাতে গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ,পুরাতন ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, রূপগঞ্জ, বন্দর , আড়াইহাজার ও সোনারগাঁ উপজেলা থেকে মুসল্লিরা অংশ নেন।

নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মাহ, দেশের শান্তি কামনায় বিশেষ দোয়া এবং মোনাজাত করা হয়।

হযরত শাহ সুফী মমতাজিয়া মাদ্রাসার খতিব মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ বলেন, হানাফির মাযহাবের মতে পৃথিবীর যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ পালন করার বিধান রয়েছে তাই কাল আমরা ঈদ পালন করছি। তারা হযরত হানাফি (রা.) মাযহাবের অনুসারী। জাহাগিরিয়া তরিকার অনুসারীরা গত একশ বছর আগ থেকে বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা অনুযায়ী ঈদ পালন করে আসছেন।

তিনি আরও বলেন, ঢাকার কেরানীগঞ্জ, সদরঘাট, উত্তরা, সাভার, ডেমরা এবং নারায়ণগঞ্জের সদর, বন্দর ও রূপগঞ্জ এলাকা থেকে এসে শতাধিক মানুষ এখানে ঈদের নামাজে অংশ নেন। এরা এ অঞ্চলের বাসিন্দা নন তবে হানাফি (রা.) মাযহাবের অনুসারী। ঈদের নামাজ শেষে একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।