শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

তদারকি পরিদর্শনের পাশাপাশি ব্যবস্থা নেয়ার তাগিদ শহরবাসীর

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:৪৪, ২৮ মার্চ ২০২৪

তদারকি পরিদর্শনের পাশাপাশি ব্যবস্থা নেয়ার তাগিদ শহরবাসীর

ফাইল ছবি

নারায়ণগঞ্জে অগ্নিঝুঁকিতে থাকা বানিজ্যিক ভবন, বিশেষ করে রেস্টুরেন্টগুলোতে নিয়মিত অভিযান পরিচালনা করছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস ও রাজউকসহ বিভিন্ন সরকারি সংস্থা। ইতোমধ্যে শহরে অগ্নি ঝুঁকি কমাতে মনিটরিংয়ের জন্য জেলা ভবন নিরাপত্তা বিষয়ক কমিটি গঠন করা হয়েছে। তবে তদারকির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে কর্তৃপক্ষের কার্যক্রম।

নগরবাসীর দাবী নিয়মিত অভিযান পরিচালনার পাশাপাশি অগ্নিঝুঁকিতে থাকা এসকল ভবন ও রেস্টুরেন্ট মালিকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হোক।

এর আগে মার্চের শুরুর দিকে চাষাঢ়া ও আশেপাশের এলাকায় অগ্নি ঝুঁকিতে থাকা ভবনগুলোতে অভিযান পরিচালনা করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস।

এসময় শহরের মেডিনোভা হাসপাতাল ভবনের রুফটপে থাকা চাঁদের পাহাড় ও সমবায় মার্কেটের রুফটপে থাকা লা ভিস্তা রেস্টুরেন্টসহ বিভিন্ন বানিজ্যিক ভবন ও রুফটপ রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করা হয়। এসময় কোন রেস্টুরেন্ট কর্তৃপক্ষই রুফটপের কাগজপত্র দেখাতে পারেননি।

এসময় রেস্টুরেন্ট ও ভবনগুলো অগ্নি ঝুঁকিতে রয়েছে জানিয়ে তাদের সতর্ক করে সিটি করপোরেশন। তবে এদের কারও বিরুদ্ধেই কোন কার্যকর কোন ব্যাবস্থা নেয়া হয়নি। অগ্নি ঝুঁকিতে থাকা এসকল রেস্টুরেন্টগুলো এখনও চলমান রয়েছে বলে সরেজমিনে দেখা গেছে।

এর বেশ কয়েক বছর আগে নারায়ণগঞ্জের বিভিন্ন মার্কেট-বিপণিবিতানকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিল ফায়ার সার্ভিস। তখনও কার্যকর কোন উদ্যোগ নেয়া হয়নি। একই ভাবে দিনের পর দিন ঝুঁকি নিয়েই কার্যক্রম চলছে এসকল ভবনে।

নারায়ণগঞ্জের ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী শহরের মাত্র পাঁচ শতাংশ ভবন ফায়ার সার্ভিসের অনাপত্তিপত্র সংগ্রহ করেছে। এর মধ্যে শর্ত পূরণ করে ছাড়পত্র সংগ্রহ করেছে এক শতাংশেরও কম ভবন মালিক।