রোববার, ২৮ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৪ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সপ্তাহজুড়ে বাড়তে পারে গরম

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১০:৫০, ১২ মার্চ ২০২৪

সপ্তাহজুড়ে বাড়তে পারে গরম

প্রতীকী ছবি

আজ থেকে শুরু হয়েছে রমজান মাস। এরই মধ্যে আবহাওয়া অফিস জানিয়েছে, রোজার প্রথম ৭ দিনে গরমের অনুভূতি বাড়তে পারে। তেমন করে বৃষ্টির সম্ভাবনাও কম এই সময়ে।

গতকাল সোমবার দেওয়া এক আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। 

বজলুর রশিদ জানান, আজ মঙ্গলবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। ফলে গরমের অনুভূতিও বাড়বে। এই সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল বুধবার দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে। পাশাপাশি রাতের তাপমাত্রা ১ থেকে ২  ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এই সময়েও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আগামী বৃহস্পতিবার কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এতেও তাপমাত্রার তেমন পরিবর্তন হবে না। অর্থাৎ গরমের অনুভূতি থাকতে পারে। 

বর্ধিত ৫ দিনের তাপমাত্রায় পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। অর্থাৎ আগামী সপ্তাহজুড়েই থাকতে পারে গরমের অনুভূতি।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের এক মাস মেয়াদি পূর্বাভাসে বলেছে, মার্চ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে এক থেকে দুটি মৃদু (৩৬ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) ও মাঝারি (৩৮ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, মার্চ মাসের মাঝামাঝি সময় দেশের কয়েক অঞ্চলে বৃষ্টি হতে পারে।