শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

আমরা তো নিম্ন আয়ের মানুষ, এত ভাড়া দিয়া কেমনে ঢাকা যাব

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ০১:৪৭, ৫ ডিসেম্বর ২০২২

আমরা তো নিম্ন আয়ের মানুষ, এত ভাড়া দিয়া কেমনে ঢাকা যাব

চাষাঢ়া রেলওয়ে ষ্টেশন

আমরা তো নিম্ন আয়ের মানুষ। ঢাকায় গিয়ে কাজ করতে হয়। নির্মান শ্রমিকের কাজ করি। ট্রেনে তো ১৫ টাকায় যাই আসি, আমাদের তো প্রতিদিন যে টাকা আয় হবে তা পুরোটাই চলে যাবে ভাড়ায় যদি বাসে যাই। এমনিতেই এখন বৌ পোলাপাইন নিয়া এক বেলা খাই দুই বেলা না খেয়ে থাকি। এর মধ্যে ঘর ভাড়া। এবার মনে হয় আর পারবোনা বেঁচে থাকতে। 

রোববার (৪ ডিসেম্বর) নারায়ণগঞ্জের চাষাঢ়া রেলওয়ে ষ্টেশনে নাফিজ (ছদ্মনাম) নামে এক যাত্রী একথা বলেন। এসময় তার একটি ছবি নিতে চাইলে তিনি আপত্তি করে বলেন, আমি গরীব মানুষ আমার নাম, ছবি কথা বেঁচে দেশের রাজনীতিবিদরা ও সাংবাদিকরা তো টাকা পাইবো আমার তো কোন লাভ নাই। আমারে মাফ করে দেন, আমার ছবি নাম দিয়েন না। এমনিতেই জীবন নিয়ে আমি এখন আর পারছিনা। 

তিনি বলেন, করোনার সময় তো একেবারে শেষ হয়ে গেছিলাম। এখন তো কাজ করে টিকে আছি। দিনের বেলায় ঢাকায় বাড়িঘরের কাজ করেনা ঐ ওস্তাগারের সাথে জোগালির কাজ করি। রাতে এসে পিঠা বেচি। এই করে চালাচ্ছি কোনমতে। তাই দুই বেলা পেট ভরে খাবার খেতে পারিনা। এর মধ্যে মেয়েটার বিয়ে দিলাম ঋণ করে, এখন সেই টাকা দিতে গিয়ে পুরো মাথায় আকাশ ভেঙ্গে পড়তাসে।

এসময় তার ঠিকানা জানতে চাইলে তিনি বলেন, না রে বাবা কোন সাহায্য লাগবেনা। আমি গরীব মানুষ বস্তিতে থাকি। আমি কাজ করেই খাব, নিজের কষ্ট একটু বললাম। 

রোববার (৪ ডিসেম্বর) সকাল থেকে নারায়ণগঞ্জ থেকে কোন ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়নি কিংবা ঢাকা থেকে নারায়ণগঞ্জ আসেনি। সর্বশেষ শনিবার (৩ ডিসেম্বর) রাত ৮ টা ৪০ মিনিটের ট্রেনটি ২০ মিনিট বিলম্বে নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে যায়। 

এদিকে ট্রেন বন্ধ হওয়ায় সকাল থেকে হাজার হাজার যাত্রী কেন্দ্রীয় রেলওয়ে ষ্টেশন, চাষাঢ়া রেলওয়ে ষ্টেশন ও ফতুল্লা রেলওয়ে ষ্টেশনে ভিড় করেছেন। তারা সেখানে দায়িত্বরত ষ্টেশন মাষ্টারদের কাছে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। 

এর মধ্যে নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত যারা ঢাকায় বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি করেন তাদের একমাত্র সল্প খরচে যাতায়াতের মাধ্যম ছিল এ ট্রেন। এটি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন তারা। মাত্র ১৫ ঢাকায় ঢাকা যাবার পরিবর্তে এখন অন্তত ৬৫ টাকা দিয়ে তাদের বাসে চড়ে ঢাকা যেতে হবে ও একই ভাড়ায় আসতে হবে। এ নিয়ে যাত্রীদের মাঝে বিরাজ করছে তীব্র ক্ষোভ।

নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেলওয়ে ষ্টেশন মাষ্টার কামরুল জানান, আমাদের এখানে সকাল থেকেই হাজার হাজার যাত্রী ভিড় করছেন। তাদের আমরা জানাচ্ছি যে কয়দিন আগে থেকেই এ নোটিশ দেয়া হয়েছে এবং এ তথ্য প্রচার করা হয়েছে। তবুও অনেকে মানতে চাইছেন না। বিশেষ করে নিম্ন আয়ের অনেকে তীব্র ক্ষোভ জানাচ্ছেন। আজ থেকে কোন ট্রেন ছেড়ে যায়নি বা আসেনি নারায়ণগঞ্জ। এটি কতদিন লাগতে পারে তার কোন নির্দিষ্ট সময় জানানো হয়নি।