শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

অগ্নিঝুঁকি, দুদিনের তদারকিতে দায় এড়াল নাসিক ফায়ার সার্ভিস

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৬:২৪, ২৩ মার্চ ২০২৪

আপডেট: ১৮:৪২, ২৩ মার্চ ২০২৪

অগ্নিঝুঁকি, দুদিনের তদারকিতে দায় এড়াল নাসিক ফায়ার সার্ভিস

ফাইল ছবি

নারায়ণগঞ্জে অগ্নিঝুঁকিতে থাকা বাণিজ্যিক ভবন ও রুফটপ রেস্টুরেন্টগুলোতে কয়েকদিন তদারকি করেই দায় সেরেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। দেশে কোথাও বড় কোন অগ্নিদূর্ঘটনা ঘটলে কিছুদিন তৎপরতা দেখালেও অগ্নিঝুঁকিতে থাকা এসকল ভবন ও রেস্টুরেন্টগুলোর বিরুদ্ধে কোন ব্যাবস্থা নেয়া হচ্ছেনা।

ঢাকার বেইলি রোডে একটি বানিজ্যিক ভবনে আগুনে হতাহতের ঘটনার পর নারায়ণগঞ্জে অভিযানে নামে সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস। শহরেট চাষাঢ়া ও আশেপাশের এলাকায় অগ্নি ঝুঁকিতে থাকা ভবনগুলোতে অভিযান পরিচালনা করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস।

এসময় শহরের মেডিনোভা হাসপাতাল ভবনের রুফটপে থাকা চাঁদের পাহাড় ও সমবায় মার্কেটের রুফটপে থাকা লা ভিস্তা রেস্টুরেন্টসহ বিভিন্ন বাণিজ্যিক ভবন ও রুফটপ রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করা হয়। এসময় কোন রেস্টুরেন্ট কর্তৃপক্ষই রুফটপের কাগজপত্র দেখাতে পারেননি।

এসময় রেস্টুরেন্ট ও ভবনগুলো অগ্নি ঝুঁকিতে রয়েছে জানিয়ে তাদের সতর্ক করে সিটি করপোরেশন। তবে এদের কারও বিরুদ্ধেই কার্যকর কোন ব্যাবস্থা নেয়া হয়নি।

এর বেশ কয়েক বছর আগে নারায়ণগঞ্জের বিভিন্ন মার্কেট-বিপণিবিতানকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিল ফায়ার সার্ভিস। তখনও কার্যকর কোন উদ্যোগ নেয়া হয়নি। একই ভাবে দিনের পর দিন ঝুঁকি নিয়েই কার্যক্রম চলছে এসকল ভবনে।

নারায়ণগঞ্জের ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, শহরের মাত্র পাঁচ শতাংশ ভবন ফায়ার সার্ভিসের অনাপত্তিপত্র সংগ্রহ করেছে। এর মধ্যে শর্ত পূরণ করে ছাড়পত্র সংগ্রহ করেছে এক শতাংশেরও কম ভবন মালিক।