সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৫ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

গরমে অতিষ্ঠ জনজীবন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২১:২২, ১৯ আগস্ট ২০২২

গরমে অতিষ্ঠ জনজীবন

প্রতীকী ছবি

টানা অনাবৃষ্টি, খরা ও তাপদাহে কেটেছে ভরা পুরো বর্ষাকালের আষাঢ়-শ্রাবণ মাস। এবার ভাদ্র মাস শুরু হতে না হতেই তীব্র গরমে-ঘামে সর্বত্র অতিষ্ঠ জনজীবন। আষাঢ়-শ্রাবণ বর্ষাকালের মতো বৃষ্টিপাতের জের থাকে ভাদ্র মাসেও। অথচ শরতের ভাদ্র মাসে চৈত্র-বৈশাখের মতো খরতাপ। ‘ভাদ্রের তালপাকা গরম’। সৈয়দপুরে বুধবার তাপমাত্রার পারদ উঠে গেছে ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াসে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে স্থানভেদে ২ থেকে ৬ ডিগ্রি সে. পর্যন্ত বেশি।

স্বস্তির বৃষ্টির দেখা নেই। প্রত্যাশিত বৃষ্টিপাত না হওয়ায় গরমের দাপট অসহনীয়। দিনভর সূর্যের কড়া তেজে যেন আগুন ঝলসে পড়ছে। রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা বিভাগসহ গোপালগঞ্জ ও মানিকগঞ্জ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অসময়ের তাপদাহে মানুষ অসুস্থ হয়ে পড়ছে। বৈরী আবহাওয়ায় দিন এনে দিন খাওয়া, দরিদ্র, মজুরদের কষ্ট-দুর্ভোগ অশেষ। এদের আয়-রোজগারে ভাটা পড়েছে।

গেল জুলাই অর্থাৎ আষাঢ়-শ্রাবণ মাসে ভরা বর্ষাকালেই সারা দেশে গড়ে স্বাভাবিকের চেয়ে ৫৭.৬ শতাংশ কম (অর্ধেকেরও কম) বৃষ্টিপাত হয়েছে। যা গত ৪১ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টিপাত তথা অকালে খরার রেকর্ড। এ সময়ে গত ৩০ বছরের মধ্যে সর্বাপেক্ষা উত্তপ্ত ছিল আবহাওয়া-প্রকৃতি। ভরা বর্ষা-বাদলের গত জুলাই মাসে সারা দেশে বৃষ্টি ঝরেছে মাত্র ২১১ মিলিমিটার। মওসুমের এ সময়ে স্বাভাবিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ৪৯৬ মি.মি.।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, ভরাবর্ষায় খরা-অনাবৃষ্টি এবং তাপমাত্রা বেড়ে যাওয়ার পেছনে দায়ী বৈশি^ক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ুর নেতিবাচক ধারায় পরিবর্তন। গত কয়েক বছর যাবৎ ক্রমাগত তাপমাত্রা বৃদ্ধি এবং বৃষ্টিপাতে অসঙ্গতি লক্ষ্য করা যাচ্ছে। সামগ্রিকভাবে বিরূপ আচরণে আবহাওয়া-জলবায়ুর অস্বাভাবিক মতিগতি এবং চরম-ভাবাপন্নতা দেখা যাচ্ছে। চলতি আগস্ট মাসেও দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। এতে করে খরা-অনাবৃষ্টি আরও দীর্ঘায়িত হচ্ছে।

ভাদ্র মাসেও বর্ষার বৃষ্টির যে জের থাকে এখন সেই স্বাভাবিক বৃষ্টিটুকুও এখন নেই। ফল-ফসল বিশেষ করে আমন চাষাবাদে পানির তীব্র সঙ্কট বিরাজ করছে। গত সপ্তাহে এবং এ সপ্তাহে বঙ্গোপসাগরে সৃষ্ট পর পর দু’টি নি¤œচাপ ঘনীভ‚ত হওয়ার আগেই কেটে গেছে। এর ফলে প্রত্যাশিত বৃষ্টিপাত হয়নি।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, গতকাল উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভ‚ত হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গভীর সঞ্চারনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপক‚লীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

খরা-অনাবৃষ্টি ও অকালে তাপদাহের কারণে ঘরে ঘরে মানুষ জ্বর, সর্দি-কাশি, ডায়রিয়া, চর্মরোগ, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে শিশু ও বয়োবৃদ্ধদের দুর্ভোগ বেড়ে গেছে। হাসপাতাল-ক্লিনিক, ডাক্তারের চেম্বারে রোগীর ভিড় বেড়ে গেছে। চট্টগ্রামের বিভিন্ন স্থানে ডায়রিয়া রোগের প্রকোপ দেখা দিয়েছে।
আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বর্ষণ হতে পারে। দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস হেতে পারে। বিভিন্ন অঞ্চলে চলমান তাপপ্রবাহ কোথাও কোথাও কমতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।