শনিবার, ০৪ মে ২০২৪

|

বৈশাখ ১৯ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সোনারগাঁয়ে কমলা রানী ও সাগর দিঘি কিসসা পালার আসর

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:২৩, ২২ এপ্রিল ২০২৪

সোনারগাঁয়ে কমলা রানী ও সাগর দিঘি কিসসা পালার আসর

প্রতীকী ছবি

সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে কমলা রানী ও সাগর দিঘি পালা গানের আসর অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেলে লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ময়ুর পঙ্খী লোকজ মঞ্চে এ পালা গানের আসর অনুষ্ঠিত হয়। লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত ১৫দিন ব্যাপী ঐতিহ্যবাহী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের নবম দিনে এ পালা গানের আসর হয়। মঞ্চে পালা গান পরিবেশন করেন কুদ্দুস বয়াতি ও তার দল অংশ নেন। এর আগে  ফাউন্ডেশনের পরিচালক ড. আমিনুর রহমান সুলতানের সভাপতিত্বে ‘ কিসসা পালার বয়াতি ও পরিবেশনায়  বহুমাত্রিক চরিত্রের বিস্তার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

ফাউন্ডেশনের রেজিষ্ট্রেশন কর্মকর্তা একেএম মুজাম্মিল হক মাসুদের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন দেশ বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুস। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফাউন্ডেনের উপ- পরিচালক একেএম আজাদ সরকার। ফাউন্ডেশনের আগত দর্শনার্থী, ফাউন্ডেশনের কর্মকর্তা, কর্মচারী ও স্কুল কলেজের শিক্ষার্থীরা পালা গান উপভোগ করেন। 

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আমিনুর রহমান সুলতান বলেন, দেশের হারিয়ে যাওয়া ঐহিত্যকে পুনরুদ্ধার করার লক্ষে ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। প্রযুক্তির যুগে পালা গানের আসর আর তেমস দেখা যায় না। ফাউন্ডেশন কর্তৃপক্ষ দেশের বিভিন্ন স্থান থেকে হারিয়ে যাওয়া ঐহিত্য নতুন প্রজন্মের কাছে নতুন করে পরিচয় ঘটিয়ে দেওয়ার কাজ করে যাচ্ছে।