শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ৫ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সোনারগাঁয়ের কমিউনিটি ক্লিনিকগুলোতে জনবল সংকট, ব্যাহত হচ্ছে সেবা কার্যক্রম

রাশেদুল ইসলাম রাজু

প্রকাশিত: ২০:১০, ১০ আগস্ট ২০২২

সোনারগাঁয়ের কমিউনিটি ক্লিনিকগুলোতে জনবল সংকট, ব্যাহত হচ্ছে সেবা কার্যক্রম

কমিউনিটি ক্লিনিক

প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁ নারায়ণগঞ্জ জেলার মধ্যে দ্বিতীয় বৃহত্তম উপজেলা। এই উপজেলায় প্রায় ৪ লক্ষ মানুষের বসবাস। বৃহৎ এই জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দেওয়ার জন্য ১০ টি ইউনিয়নে সর্বমোট ৩৪ টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। এসব ক্লিনিকের মাধ্যমে একজন নাগরিক টিকাদান কর্মসূচি, পুষ্টি, মা ও শিশুর স্বাস্থ্যসেবা, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, স্বাস্থ্যশিক্ষা, পরামর্শসহ বিভিন্ন সেবা পেয়ে থাকে।

মূলত একটি কমিউনিটি ক্লিনিকে একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি), একজন হেলথ এসিস্ট্যান্ট (এইচএ) ও একজন ফ্যামিলি ওয়েলফেয়ার এসিস্ট্যান্ট (এফডাব্লিউএ) থাকে। কিন্তু কিছু কমিউনিটি ক্লিনিকগুলোতে নেই স্বাস্থ্য সহকারি (এইচও) এবং পরিবার কল্যাণ সহকারী (এফডাব্লিউএ)। অর্থাৎ পর্যাপ্ত লোকবল না থাকায় স্বাস্থ্যসেবায় কাঙ্খিত ফল মিলছে না সোনারগাঁয়ের ক্লিনিকগুলোতে।

যেসব কমিউনিটি ক্লিনিকগুলোতে স্বাস্থ্য সহকারী নেই সেগুলো হলো সাদীপুর ইউনিয়নের ভারগাঁও সিসি, বরগাঁও সিসি, কাঁচপুর ইউনিয়নের কুতুবপুর সিসি, সনমান্দি ইউনিয়নের কাফাইয়াকান্দা সিসি, চেঙ্গাকান্দি সিসি, আমিনপুর ইউনিয়নের দরপত সিসি, বৈদ্যেরবাজার ইউনিয়নের পঞ্চবটি সিসি, পিরোজপুর ইউনিয়নের তাতুয়াকান্দা সিসি।

যেসব কমিউনিটি ক্লিনিকগুলোতে পরিবার কল্যাণ সহকারী নেই সেগুলো হলো সাদীপুর ইউনিয়নের বরগাঁও সিসি, জামপুর ইউনিয়নের বস্তল সিসি, মোঘরাপাড়া ইউনিয়নের কাজিরগাঁও সিসি, বৈদ্যেরবাজার ইউনিয়নের পঞ্চবটি সিসি, পিরোজপুর ইউনিয়নের মেঘনা শিল্পনগরী সিসি।

আবার এই ৩৪ কমিউনিটি ক্লিনিকের বারদী ইউনিয়নের নুনেরটেক সিসিতে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী কেউই নেই। অর্থাৎ এই সিসিতে নেই কোনো জনবল। কিন্তু অন্যসব কমিউনিটি ক্লিনিকের তুলনায় নুনেরটেক গ্রামে কমিউনিটি ক্লিনিকের সবচেয়ে বেশি প্রয়োজন। সপ্তাহে একদিন অন্য একটি কমিউনিটি ক্লিনিক থেকে সিএইচসিপি এনে এখানে চিকিৎসা সেবা প্রদান করা হয়। যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় গ্রামবাসীর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়া সম্ভব হয় না।  

নুনেরটেক গ্রামের বাসিন্দা মিনার রহমান জানান, শুরু থেকেই আমাদের ক্লিনিকের কোনো চিকিৎসক নেই। সপ্তাহে একদিন দরপত কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি সোনারগাঁ পৌরসভা থেকে আমাদের এখানে এসে সেবা দেন। এর ফলে ঠিকমতো সেবা পাচ্ছি না। তাই মাঝেমধ্যে জরুরী চিকিৎসা সেবার প্রয়োজন হলে আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হয়। যা গ্রামবাসীর জন্য খুব কষ্টকর হয়ে দাড়িঁয়েছে। 

বৈদ্যেরবাজার ইউনিয়নের পঞ্চবটি সিসিতে সেবা নিতে আসা সফুরা খাতুন নামে এক রোগী জানান, এখানে পরিবার কল্যাণ সহকারী না থাকায় আমরা নারীরা ঠিকমতো সেবা পাচ্ছি না। যেকোনো টিকা নিতে এলে দীর্ঘক্ষণ সিরিয়ালে দাড়িঁয়ে থাকতে হয়। এছাড়া নারীরা নানা স্বাস্থ্যশিক্ষা ও পরামর্শ থেকে বঞ্চিত হচ্ছে।

সনমান্দি ইউনিয়নের চেঙ্গাকান্দি কমিউনিটি ক্লিনিকে গেলে ওই ক্লিনিকের সিএইচসিপি আনোয়ারুল ইসলাম জানান, প্রতিদিন তার ক্লিনিকে প্রায় ৬০-৭০ জন রোগী আসে। স্বাস্থ্য সহকারী না থাকায় রোগীদের একা সেবা দিতে সমস্যা পোহাতে হচ্ছে। আমার এখানে একজন স্বাস্থ্য সহকারী দরকার। তাহলে সেবা নিতে আসা কোনো রোগী চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হবে না।

দরপত কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি’র দায়িত্বে থাকা আবু নাঈম জানান, র্দীঘদিন ধরে আমার এই কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সহকারী নেই। তাই আমার দুই দায়িত্ব একসাথে পালন করতে হয়। আবার সপ্তাহে একদিন বারদী ইউনিয়নের নুনেরটেক সিসিতে গিয়ে সেবা দিতে হয়। এতো দায়িত্ব পালন করতে গিয়ে আমার হিমশিম খেতে হলেও আমি সর্বোচ্চ চেষ্টা করি গ্রামবাসীকে সর্বোচ্চ সেবা দেওয়ার।

এ বিষয়ে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাবরিনা হক জানান, জনবল সংকটের বিষয়ে আমাদের কিছু করার নেই। স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়োগ দিলে আমাদের এ সমস্যা দূর হবে। শুধু আমাদের কমিউনিটি ক্লিনিকগুলোতে যে এ সমস্যা রয়েছে তা কিন্তু নয়। বাংলাদেশের অনেকগুলো কমিউনিটি ক্লিনিকগুলোতে এ সমস্যা রয়েছে। তবে আমাদের দায়িত্ব যেকোনো সমস্যা সেন্ট্রালকে জানানো আমরা তা গত অর্থবছরেই জানিয়েছি। হয়তো এ অর্থবছরে আমাদের এ সমস্যার অবসান ঘটবে। আরেকটি আশার বিষয় হচ্ছে কিছুদিন পূর্বে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ম্যানেজিং ডিরেক্টর তিনি সোনারগাঁয়ের বিভিন্ন কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেছেন। আমরা তখন আমাদের এ সমস্যাগুলো তার কাছে তুলে ধরেছি। আশা করি খুব শীঘ্রই ভালো একটা রেজাল্ট পাবো।

নাারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডাঃ মশিউর রহমান জানান, কিছু কমিউনিটি ক্লিনিকগুলোতে স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারী না থাকায় রোগীদের সেবা দিতে একটু সমস্যা আছে। আমরা স্বাস্থ্য অধিদপ্তরকে চিঠি দিয়েছি। যেসব কমিউনিটি ক্লিনিকগুলোতে জনবল সংকট রয়েছে আশা করি ডিসেম্বরের মধ্যেই নিয়োগ দেয়া হবে।