মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১৫ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

রূপগঞ্জে হাসেম ফুডসের এমডি ও ডিজিএমের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:০৮, ২ এপ্রিল ২০২৪

রূপগঞ্জে হাসেম ফুডসের এমডি ও ডিজিএমের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি

ফাইল ছবি

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় (সেজান জুস) অগ্নিকান্ডে ৫২ জনের মৃত্যুর ঘটনার ৮ দিন আগে দায়েরকৃত মামলায় প্রতিষ্ঠানটির মালিক (চেয়ারম্যান+এমডি) এম এ হাসেম ও উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) মামুনুর রশিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা (ওয়ারেন্ট) জারি করেছে শ্রম আদালত। 

মঙ্গলবার (২ এপ্রিল) নারাযণগঞ্জ শ্রম আদালতের চেয়ারম্যান কিরন শংকর হালদার এই ওয়ারেন্ট জারি করেন।

মামলার বাদি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জের শ্রম পরিদর্শক নেছার উদ্দিন এর সত্যতা নিশ্চিত করে জানান, ২০২১ সালের ৮ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় (সেজান জুস) অগ্নিকান্ডে ৫২ জন নিহত হয়। তবে অগ্নিকান্ডের ঠিক ৮ দিন আগে ২০২১ সালের ৩০ জুন শ্রম আইনের ৯টি ধারা লঙ্ঘনের অভিযোগে আমি বাদী হয়ে ঢাকার শ্রম আদালতে একটি মামলা (২১২/২০২১) দায়ের করেছিলাম। যাতে অভিযুক্ত করা হয়েছিল কারখানার মালিক (চেয়ারম্যান+এমডি) এম এ হাসেম ও উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) মামুনুর রশিদকে। 

তিনি বলেন, ওই মামলায় অভিযোগ আনা হয়েছিল, করোনা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কারখানায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কারখানার পূর্ব দিকের ছয়তলার কক্ষে নির্মল বায়ু চলাচলের ব্যবস্থা না থাকা, পরিদর্শক কর্তৃক কাজের সময়সূচির নোটিশ অনুমোদন না করা, কার্যকর সেফটি কমিটি না থাকা, যন্ত্রপাতি স্থাপনের ক্ষেত্রে দেয়াল থেকে দেয়ালের দূরত্ব এক মিটার না রাখা, অনুমোদিত নকশার সঙ্গে বর্তমান কারখানার মেশিন আউট-লেট প্ল্রানের সামঞ্জস্য না থাকা, বর্তমান শ্রমিক সংখ্যানুপাতে লাইসেন্স ক্যাটারি সঠিক না থাকা এবং ভবনের ভেতরে বৈদ্যুতিক নিরাপত্তা ব্যবস্থা না থাকার বিষয়টি আমরা তুলেছিলাম।’ ঢাকার শ্রম আদালতে দায়েরকৃত মামলাটি সম্প্রতি নারায়ণগঞ্জ শ্রম আদালতে স্থানান্তর করা হয়েছে, যার নাম্বার ২৮৭/২০২৪।