শনিবার, ২৫ জুন ২০২২

|

আষাঢ় ১০ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

আগের চেয়ে স্বচ্ছ নির্বাচন হবে, মার্কিন রাষ্ট্রদূতকে সিইসি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৯:৩৩, ৮ জুন ২০২২

আপডেট: ১৯:৩৮, ৮ জুন ২০২২

আগের চেয়ে স্বচ্ছ নির্বাচন হবে, মার্কিন রাষ্ট্রদূতকে সিইসি

কাজী হাবিবুল আউয়াল (সিইসি)

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগের চেয়ে অনেক স্বচ্ছ হবে বলে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হ্যাসকে বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।  

বুধবার (৮ জুন) নির্বাচন ভবনে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানান সিইসি।

কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, প্রথমত উনাদের কোনো বার্তা নেই। এটা ছিল সৌজন্য সাক্ষাত। তিনি আমাকে স্বাগত জানিয়েছেন নতুন সিইসি হিসেবে। সকল ক্ষেত্রে আমার সাফল্য কামনা করেছেন। তিনি এবং তার সরকারের তরফ থেকে কোনো সহযোগিতার প্রয়োজন হলে করবেন বলে জানিয়েছেন, এটা একটা সৌজন্যতা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী নির্বাচন সম্পর্কে আসলে মার্কিন রাষ্ট্রদূত তেমন কিছু আলোচনা করেন নাই। আমি বলেছি আমেরিকার মতো আমাদের নির্বাচন অতো স্মুথ নয়। একটু টার্বুলেন্স হয়। ওইদিক থেকে আমরা প্রস্তুত। আমরা আশাকরি সকল সংস্থা (সরকারি) থেকে সহযোগিতা পাব এবং নির্বাচনটা সফল হবে। নির্বাচনটা ফেয়ার করার চেষ্টা করবো। আশা করি, আগের চেয়ে অনেক স্বচ্ছ নির্বাচন হবে।  

সম্ভব হলে ভোট কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা দেওয়ার কথা জানিয়ে সিইসি বলেন, এতে নজরদারি সহজ হবে। সরকারও আশা করি সহযোগিতা করবে। আমাদের সীমাবদ্ধতার মধ্যে একটা ভালো নির্বাচন করার চেষ্ট করব।

অন্য এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, কোনো চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হয়নি। উনি যেটা ফিল করছেন, দলগুলোর মধ্যে ধীরে ধীরে আন্তরিকতাপূর্ণ পরিবেশ সৃষ্টি হবে। হয়তো দলগুলোর মধ্যে সমঝোতা হবে, দলগুলো বুঝবে।

অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি-না, জানতে চাইলে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে বলেছি। উনি চেয়েছেন যে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হলে ভালো হয়। আমরা বলেছি দলগুলোর সঙ্গে বসব। কিভাবে অংশগ্রহণমূলক হয়, তাদের সঙ্গে আলোচনা হলে হয়তো পথ বেরিয়ে আসবে।