শুক্রবার, ২১ জুন ২০২৪

|

আষাঢ় ৭ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

ইরানে পাল্টা হামলায় ইসরায়েলকে ‘সমর্থন দেবে না’ যুক্তরাষ্ট্র: বাইডেন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৫:৫৬, ১৪ এপ্রিল ২০২৪

ইরানে পাল্টা হামলায় ইসরায়েলকে ‘সমর্থন দেবে না’ যুক্তরাষ্ট্র: বাইডেন

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানের হামলার জবাবে ইসরায়েল যদি ইরানে পাল্টা হামলা চালানোর পরিকল্পনা করে তবে সেই কাজে সাহায্য করবে না ওয়াশিংটন।  

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওসকে জানিয়েছেন, এই হামলা চলাকালেই ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপ করেন বাইডেন।

আলাপকালে ইসরায়েলের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেন তিনি। তবে তিনি এটাও জানিয়ে দিয়েছেন, ইরানি হামলার পরিপ্রেক্ষিতে ইরানের বিরুদ্ধে কোনো আক্রমণাত্মক অভিযানে অংশ নেবে না যুক্তরাষ্ট্র এবং এই ধরনের কোনো অভিযানকে সমর্থনও করবে না ইসরায়েলের সবচেয়ে বড় সমর্থক এবং বন্ধু রাষ্ট্রটি।      

হোয়াইট হাউসের কর্মকর্তা আরও জানান,  বাইডেন নেতানিয়াহুকে বলেছেন—মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং এই অঞ্চলের অন্যান্য বন্ধু দেশগুলোর যৌথ প্রতিরক্ষামূলক প্রচেষ্টায় ইসরায়েলের ওপর ইরানের আক্রমণ ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, এ অঞ্চলে মোতায়েন করা মার্কিন বাহিনী ইসরায়েলকে প্রায় সব ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সহায়তা করেছে। বাইডেন তার মিত্রদের সুরক্ষার জন্য আবারও ওয়াশিংটনের ‘লৌহবর্মের’ মতো সহায়তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বাইডেন বলেন, শনিবার মার্কিন বাহিনী বা এর স্থাপনায় কোনো হামলা না হলেও আমরা সব হুমকির বিরুদ্ধে সতর্ক থাকব।

১ এপ্রিল সিরিয়ায় তেহরানের কনস্যুলেটে হামলার পর ইরান প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করে। ইরান ওই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে। হামলায় একাধিক ইরানি কমান্ডার নিহত হন।  

জবাবে নিজ ভূখণ্ড থেকে প্রথমবারের সরাসরি ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান। হামলার সময় ইসরায়েলের দিকে তিনশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছুড়েছে ইরান।