শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ০১:০৮, ১ জুন ২০২২

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বাংলাদেশ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। সুষ্ঠু নির্বাচনের জন্য আন্তর্জাতিক মানদণ্ড রয়েছে।

সেই অনুযায়ী নির্বাচন হওয়া প্রয়োজন। একই সঙ্গে জনগণের অংশগ্রহণও জরুরি।

মঙ্গলবার (৩১ মে) জাতীয় প্রেসক্লাবে ডিকাব টক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পিটার হাস এসব কথা বলেন। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এ অনুষ্ঠানের আয়োজন করে।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে নির্বাচন কমিশন। নির্বাচন পরিচালনার স্বার্থে তাদের নিরপেক্ষতা বজায় রাখা গুরুত্বপূর্ণ। আনুষ্ঠানিক না হলেও বাংলাদেশে যে নির্বাচনের প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়ে গেছে, পত্রিকায় চোখ বুলালেই সেটা দেখতে পাই।

তিনি বলেন, এখন থেকেই (নির্বাচনের বিষয়ে) আমাদের দিক থেকে অবাধ, সুষ্ঠু এবং আন্তর্জাতিক মানের নির্বাচন হচ্ছে কিনা সেদিকে সতর্ক দৃষ্টি রাখাটা জরুরি।

অন্য এক প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত বলেন, জবাবদিহি নিশ্চিত করার পাশাপাশি মানবাধিকার আইন মেনে চলা ছাড়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো সুযোগ নেই।

পিটাস হাস বলেন, মানবাধিকার সমুন্নত রাখা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির কেন্দ্রে রয়েছে। সে কারণে মানাবাধিকার রক্ষায় আমরা কোনো প্রকার ছাড় দেই না।

শ্রীলঙ্কার চলমান অর্থনৈতিক সংকটের প্রেক্ষিতে বাংলাদেশও এ ধরনের ঋণের ফাঁদে পড়তে পারে, এ বিষয়ে প্রশ্ন করা হলে পিটার হাস বলেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা এক নয়। দুই দেশের পরিস্থিতি ভিন্ন ভিন্ন। তাই দুই দেশকে একই ভাবে মেলানো যায় না।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিকাব প্রেসিডেন্ট রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন।