বুধবার, ০৮ মে ২০২৪

|

বৈশাখ ২৩ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

মানবাধিকার-গণতন্ত্র নিয়ে সরকারকে জাতিসংঘের তাগিদ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১২:৪৩, ৯ জানুয়ারি ২০২৪

মানবাধিকার-গণতন্ত্র নিয়ে সরকারকে জাতিসংঘের তাগিদ

ফাইল ছবি

বাংলাদেশের নবনির্বাচিত সরকারকে গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি দেশের প্রতিশ্রুতি পুনর্নবীকরণে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারপ্রধান ভলকার তুর্ক।

সোমবার (৮ জানুয়ারি) জেনেভায় এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

ভলকার তুর্ক বাংলাদেশকে তার গতিপথ পরিবর্তন ও সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রের জন্য পরিবেশ সৃষ্টি করার আহ্বান জানিয়েছেন। সহিংসতা এবং বিরোধী প্রার্থী ও সমর্থকদের দমন-পীড়নের ফলে নির্বাচন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ভলকার তুর্ক অসন্তুষ্টি প্রকাশ করেন।

ভলকার তুর্ক বলেন, ‘ভোটের আগে কয়েক মাস ধরে হাজার হাজার বিরোধী সমর্থককে নির্বিচারে আটক করা বা ভয় দেখানো হয়েছে। এ ধরনের কৌশল সত্যিকার অর্থে গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য সহায়ক নয়। ’

সব বাংলাদেশির মানবাধিকারকে পুরোপুরি বিবেচনায় নিতে ও দেশে সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রের ভিত্তিকে শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ভলকার তুর্ক বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।  

বাংলাদেশিদের ভবিষ্যৎ হুমকির মুখে পড়ার আশঙ্কা প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকারপ্রধান বলেন, অনেক কঠিন লড়াই করে বাংলাদেশে গণতন্ত্র জয়ী হয়েছে। সেটি যেন এখন মেকিতে পরিণত না হয়।

হাইকমিশনার ভলকার তুর্ক বলেন, ‘বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। আমি আন্তরিকভাবে আশা করি বাংলাদেশ এটি রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক ক্ষেত্রেও দেখাবে। ’