মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২

|

আশ্বিন ১৮ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

৯৬ সালের পরে টেলিভিশন কিনেছি, টিভিতে বঙ্গবন্ধুকে দেখেছি : জাফর ইকবাল 

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৯:৩৬, ১০ আগস্ট ২০২২

৯৬ সালের পরে টেলিভিশন কিনেছি, টিভিতে বঙ্গবন্ধুকে দেখেছি : জাফর ইকবাল 

ডা. মুহাম্মদ জাফর ইকবাল

ডা. মুহাম্মদ জাফর ইকবাল বলেছেন, আমি যখন ১৯৯৪ সালে দেশে আসি তখন বাংলাদেশে কেউ বঙ্গবন্ধুর নাম বলতে পারত না। একটা সময় কেউ বঙ্গবন্ধুর নাম বললে তাকে শাস্তি দেয়া হত। রেডিও টিভিতে বঙ্গবন্ধুর নাম বলা হত না। ১৯৯৬ সালে প্রথম যখন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে তখন আমি আমার স্ত্রীকে বললাম চলো একটি টেলিভিশন কিনে নিয়ে আসি। কারন তখন বঙ্গবন্ধুর নাম দেখা যাবে। তখন ২১ বছর পরে প্রথমবার বঙ্গবন্ধুকে দেখি।

বুধবার (১০ আগষ্ট) নারায়ণগঞ্জের বিদ্যানিকেতন স্কুলে বই মেলার উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিয়ে একথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা একটা কঠিন সময় পার করেছি। যে মানুষটা এ দেশ স্বাধীন করেছিল। একটা সময় তার নাম নেয়া যেত না। তোমরা আর কখনও সে সময়ে ফেরত যাবে না। 

তিনি আরও বলেন, বই পড়া একটা সাংঘাতিক ব্যাপার। বই একটা সাদা কাগজে কিছু লেখা। যারা লেখাপড়া জানে না তারা কিছু বুঝবে না। যারা জানে তারা পড়তে পারবে। যে পড়তে পারে সে কল্পনা করতে পারে। পৃথিবীতে মানুষ ছাড়া কেউ এটা করতে পারে না। তাই তোমাদের বই পড়তে হবে। যে বই তোমার ইচ্ছা, কিন্তু পড়তে হবে। তোমাদের যদি বড় হতে হয় বই পড়তে হবে।

তিনি বলেন, তোমরা বড় হয়ে বড় কাজ করবে। সেটা নির্ভর  করবে তুমি বই পড়বে কী পড়বে না। আজ পৃথিবীতে একটি ভয়ংকর জিনিস এসেছে। সেটার নাম স্মার্ট ফোন। সবাই দেখি সেটার দিকে তাকিয়ে হাঁটে। কত সুন্দর তা দেখে না। সেটার দিকে তাকিয়ে হাটে। কত সময় নষ্ট হয়। আমার সময় আমি নষ্ট করতে পারব না। আমার ব্যাগে তিনটা স্মার্ট ফোন আছে আমি ব্যাবহার করি না। আমি এগুলো ব্যবহার করতে চাই না।