শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

ফিরে দেখা ২০২২

শীতলক্ষ্যায় লঞ্চডুবিতে ১১ লাশ, ৩৪ লাশে ১১ অভিযুক্তকে অব্যাহতি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:০৫, ৩১ ডিসেম্বর ২০২২

শীতলক্ষ্যায় লঞ্চডুবিতে ১১ লাশ, ৩৪ লাশে ১১ অভিযুক্তকে অব্যাহতি

ফাইল ছবি

২০২২ সালে নারায়ণগঞ্জের সবচেয়ে আলোচিত দুর্ঘটনাটি ঘটেছিল নৌপথে। সেটি ছিল শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধ্বাক্কায় লঞ্চ ডুবির ঘটনা। এঘটনায় মোট ১১ জনের লাশ উদ্ধার করা হয়।

এছাড়াও শীতলক্ষ্যায় ''এমভি সাবিত আল হাসান'' লঞ্চ ডুবিতে ৩৪ জন নিহতের ঘটনায় অভিযোগ পত্রে উল্লেখিত ১৪ আসামির ১১ জনকেই অব্যাহতি দেয়ার ঘটনাও বেশ আলোচিত হয়েছিল।

শীতলক্ষ্যায় লঞ্চডুবি
২০ মার্চ নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর কয়লাঘাট অংশে রুপসী-৯ নামে কার্গো জাহাজের ধাক্কায় মুন্সিগঞ্জগামী লঞ্চ এমভি আশরাফ উদ্দিন ডুবে যায়। সোমবার ভোরে লঞ্চটি উদ্ধার করে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। লঞ্চডুবির ঘটনায় ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়।

লঞ্চডুবির ঘটনায় অব্যাহতি
২০২১ ৪ এপ্রিল বিকেল ৫টা ৫৬ মিনিটে ৪৫ জন যাত্রী নিয়ে নারায়ণগঞ্জ টার্মিনাল থেকে এমভি সাবিত আল হাসান লঞ্চ মুন্সিগঞ্জের উদ্দেশে ছেড়ে যায়। ৬টা ১৫ মিনিটে লঞ্চটি শহরের কয়লাঘাট এলাকায় তৃতীয় শীতলক্ষ্যা সেতু অতিক্রম করার সময় পেছন থেকে এসকেএল-৩ কার্গো ধাক্কা দিয়ে লঞ্চটিকে ডুবিয়ে দেয়। এতে লঞ্চের কিছু যাত্রী সাঁতরে তীরে উঠতে পারলেও দুই শিশু, ১৭ নারীসহ ৩৪ জনের মৃত্যু হয়।

এ বছর সেই দুর্ঘটনায় বন্দর থানায় করা মামলার অভিযোগপত্রে ১৪ আসামির মধ্যে ১১ জনকে অব্যাহতি দেওয়া হয়। এ ঘটনায় এসকেএল-৩ কার্গো জাহাজের মাস্টার ওহিদুজ্জামান (৫০), সুকানি আনোয়ার মল্লিক (৪০) ও ইঞ্জিন চালক মজনু মোল্লাকে (৩৮) অভিযোগপত্রে অভিযুক্ত করা হয়েছে। এবং অভিযোগপত্র থেকে একই কার্গোর গ্রিজার হৃদয় হাওলাদার, ফারহান মোল্লা, সুকানি নাজমুল মোল্লা, লস্কর রাজিবুল ইসলাম, আবদুল্লাহ, নুর ইসলাম, সাকিব সরদার, আফসার, সাগর হোসেন, আলিফ শেখ ও বাবুর্চি আবুল বাসারকে অব্যাহতি দেওয়া হয়েছে।