শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

ফিরে দেখা ২০২২ : নারায়ণগঞ্জের রাজনীতি

বছরে নতুন নেতৃত্ব পায় জেলা ও মহানগর বিএনপি ও আ.লীগ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:২১, ৩১ ডিসেম্বর ২০২২

বছরে নতুন নেতৃত্ব পায় জেলা ও মহানগর বিএনপি ও আ.লীগ

প্রতীকী ছবি

২০২২ সাল ছিল নারায়ণগঞ্জের রাজনীতিতে ঘটনাবহুল একটি বছর। এবছর নতুন নেতৃত্ব পেয়েছে নারায়ণগঞ্জ জেলা বিএনপি। দীর্ঘদিন ঝুলে থাকার পর গঠিত হয়েছে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি।

অন্যদিকে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে দলটির তৃণমূলে দেখা গেছে ব্যাপক আলোড়ন। জেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হলেও নানা জটিলতায় হয়নি মহানগর আওয়ামী লীগের সম্মেলন।

১৫ নভেম্বর নারায়ণগঞ্জ জেলা বিএনপির ৯ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে আহ্বায়ক করা হয়েছে সাবেক সংসদ সদস্য গিয়াসউদ্দিনকে ও সদস্য সচিব করা হয়েছে জেলা যুবদলের আহ্বায়ক গোলাম ফারুক খোকনকে। এতে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে মামুন মাহমুদ, মনিরুল ইসলাম রবি, শহিদুল ইসলাম টিটু, মাসুকুল ইসলাম রাজীব, লুতফর রহমান খোকা, মোশারফ হোসেন ও জুয়েল আহমেদকে।

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির ৪১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদন করা হয় ১৩ সেপ্টেম্বর। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষর করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মো. শাখাওয়াত হোসেন খান ও সদস্য সচিব  আবু আল ইউসুফ খান টিপুকে করা হয়। ৪১ সদস্য বিশিষ্ট কমিটিতে ৯ জন আইনজীবীর স্থান পান। এর মধ্যে আহ্বায়ক ও সদস্য সচিব দুজনও আইনজীবী। এ নিয়ে দেখা দয় মিশ্র প্রতিক্রিয়া। যদিও পরে কমিটি থেকে যুগ্ম আহবায়কসহ ১৫ জন পদত্যাগ করেন। 

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে বছরের শুরু থেকেই নানা রকম গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে পুরাতন কমিটিই বহাল রাখার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগের হাই কমান্ড। আব্দুল হাইকে সভাপতি ও আবু হাসনাত শহীদ মোহাম্মদ বাদলকে সাধারণ সম্পাদক করে জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়। সকলের সাথে সমন্বয় করে জেলার পূর্নাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব দেয়া হয় এই দুই নেতাকে।

অন্যদিকে মহানগর আওয়ামী লীগের সম্মেলন হওয়ার কথা থাকলেও তা বাতিল করা হয়। মহানগর আওয়ামী লীগের ইউনিট কমিটি গঠনে শীর্ষ দুই নেতার ব্যার্থতাকেই এর কারণ হিসেবে চিহ্নিত করেছে দলটির নেতারা। দলীয় সূত্র মতে মহানগরের আওতাধীন সকল ইউনিটের কমিটি গঠনের পরেই অনুষ্ঠিত হবে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সম্মেলন।