শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১২ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

‘বিদেশিদের বিবৃতি দেশের ভাবমূর্তিতে আঁচড়ও ফেলবে না’

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৫:৩৩, ৩০ মার্চ ২০২৩

আপডেট: ১৫:৩৭, ৩০ মার্চ ২০২৩

‘বিদেশিদের বিবৃতি দেশের ভাবমূর্তিতে আঁচড়ও ফেলবে না’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিদেশিদের বিবৃতিতে বাংলাদেশের ভাবমূর্তিতে ন্যুনতম আঁচড়ও পড়বে না। তাদের বিবৃতি দেওয়ার গ্রাউন্ড রিয়েলেটিও আমরা বুঝি।

বৃহস্পতিবার (৩০ মার্চ) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

প্রথম আলোর সাংবাদিককে আটকের ঘটনায় বেশ কয়েকটি রাষ্ট্র বিবৃতি দিয়েছে। এতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমি বিবৃতিটি এখনো দেখিনি। এটা টেকনিক্যাল ইস্যু। এটা তথ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিষয়।

তিনি বলেন, জবাবদিহিতার ক্ষেত্রে বর্তমান সরকারের যে অর্জন, তা পৃথিবীর বেশির ভাগ দেশ পারেনি। সেই জায়গা থেকে আমি বলতে চাই, এই বিবৃতিতে বাংলাদেশের ভাবমূর্তিতে ন্যুনতম আঁচড়ও পড়বে না।

প্রতিমন্ত্রী বলেন, এই দেশগুলোতেই কিন্তু আইন করা হয়েছে যে, গাড়ি প্রতিরোধ করে কেউ যদি দাবি প্রতিষ্ঠার চেষ্টা  করেন, তাহলে সাত বছরের জেল হবে। তবে সেই দেশেও আইন পরিবর্তনের জন্য মানুষ রাস্তায় নামছে। সবারই একটা চ্যালেঞ্জ আছে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে।

যেমন- এক সময়, প্রতিটা মৃত্যুদণ্ডের সময়, তার আগের দিন বা পরের দিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি করে আমরা ফ্যাক্স পেতাম। তারা বলতেনও তাদের এটা নিয়ম অনুযায়ী পাঠাতে হয়। আমরা তাদের গ্রাউন্ড রিয়েলিটি বুঝি।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের স্বাধীনতা কোনোভাবেই এত ঠুনকো নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে শক্ত হাতে,  সঠিক পথে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন। এসব মন্তব্য, বিবৃতি, অভ্যন্তরীণ হস্তক্ষেপ কখনো বাধা হয়ে দাঁড়ায়নি।