রোববার, ০৩ মার্চ ২০২৪

|

ফাল্গুন ১৯ ১৪৩০

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

ফতুল্লায় ক্রোনী গ্রুপের আবন্তী গার্মেন্টসে বেতন বকেয়া, শ্রমিক অসন্তোষ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:৫৪, ৮ ফেব্রুয়ারি ২০২৪

ফতুল্লায় ক্রোনী গ্রুপের আবন্তী গার্মেন্টসে বেতন বকেয়া, শ্রমিক অসন্তোষ

ফাইল ছবি

নারায়ণগঞ্জের ফতুল্লায় ক্রোনী গ্রুপের অবন্তী গার্মেন্টে জানুয়ারি মাসের বেতন বকেয়া থাকায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। 

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে গার্মেন্টসটির সকল শ্রমিক বকেয়া বেতনের দাবীতে প্রধান ফটক অবরুদ্ধ করে বিক্ষোভ প্রদর্শন করেন বিক্ষুব্দ শ্রমিকরা। দাবি মানা না হলে সড়ক অবরোধসহ বড় ধরনের আন্দোলনের হুমকি দেন তারা। 

এর আগে বুধবার (৭ ফেব্রুয়ারি) শ্রমিকরা কর্মবিরতিতে যান বলে জানান তারা। ডিসেম্বর মাসের আংশিক ও জানুয়ারি মাসের বকেয়া বেতনের দাবীতে তারা এ আন্দোলনে যান।

জানা যায়, অবন্তী গার্মেন্টসে মাসে তিনটি কিস্তিতে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হয়। ডিসেম্বর মাসের শেষ কিস্তি ও জানুয়ারি মাসের পুরো বেতন বকেয়া থাকায় শ্রমিকরা কাজ বন্ধ করে দেয় বুধবার থেকে। বৃহস্পতিবার বেতন পরিশোধ না করলে আর কাজে যোগদান করবেনা বলে হুশিয়ারি দেন শ্রমিকরা।

এদিকে কিছু শ্রমিক কাজ করতে চাইলে তাদেরকে কাজ করতে বাধা দেয়ার এবং গার্মেন্টস যেন চলতে না পারে সেজন্য একদল শ্রমিক গার্মেন্টসটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে বলে অভিযোগ করেছে মালিকপক্ষ।

অপরদিকে শ্রমিক পক্ষের দাবি, গত সপ্তাহে তাদের বকেয়া বেতন পরিশোধের কথা থাকলেও মালিকপক্ষ বেতন নিয়ে গড়মসি করে। বুধবার বেতন চাওয়ায় কিছু শ্রমিকদের হুমকি দেয়া হয়। পরে শ্রমিকরা বৃহস্পতিবার বকেয়া পরিশোধ না করলে কাজে যোগ দেবেনা বলে ঘোষণা দেন। এদিকে বৃহস্পতিবার সকাল থেকে গার্মেন্টসের ভেতরে একদল সন্ত্রাসীদের দেশীয় অস্ত্রসহ এনে শ্রমিকদের কাজে যেতে হুমকি দেয়ার অভিযোগ করে শ্রমিকরা। পরে সব শ্রমিকরা একত্রিত হলে দেশীয় অস্ত্রধারী সন্ত্রাসীরা কৌশলে বের হয়ে যায়। পরে বেতনের দাবীতে প্রধান ফটক বন্ধ করে গার্মেন্টসের কাজ বন্ধ করে দেয়া হয় এবং শ্রমিকরা আন্দোলন শুরু করে।

তবে মালিক পক্ষের দাবি, গার্মেন্টসের ভেতরে শ্রমিকরাই দেশীয় অস্ত্রসহ প্রবেশ করে। তারা কিছু শ্রমিক যারা কাজ করতে চায় তাদেরকে সেসব অস্ত্রসহ শ্রমিক ভেতরে প্রবেশ করেছে তারা হুমকি দেয়। পরে তাদেরকে বের করে এনে গার্মেন্টসে তালা লাগিয়ে দেয়। এ ছাড়া সিকিউরিটি স্টাফ ও অফিস স্টাফদের মারধর করে শ্রমিকরা। তারা বিদ্যূৎ সংযোগ, ডাইং, প্রোডাকশন বন্ধ করে দেয় এবং তালা লাগিয়ে সব বন্ধ করে দেয়।

অবন্তী গার্মেন্টসের জেনারেল ম্যানেজার ইনতিসার আহমেদ জানান, এক মাসের বেতন বকেয়া আছে সেটা সোমবার পরিশোধ করা হবে বলে জানানো হয়েছে। তবে এটি একদল শ্রমিক মানতে নারাজ। এ নিয়ে বুধবার কথা হলেও বৃহস্পতিবার সকাল থেকে ঐ একদল শ্রমিক বকেয়া বেতন পরিশোধ না করলে কাজ বন্ধ করে দিতে চায়। এসময় যারা কাজ করতে চায় তাদেরকে দেশীয় অস্ত্র দিয়ে ভয়ভীতি দেখিয়ে বের করে এনে গার্মেন্টসে তালা লাগিয়ে দেয় এবং গার্মেন্টসের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে, ডাইং ও প্রোডাকশন বন্ধ করে দেয়। তারা সবাইকে বের করে দিয়ে নিজেরা তালা লাগিয়ে পুরো গার্মেন্টস অবরুদ্ধ করে রেখেছে। অফিস স্টাফ ও সিকিউরিটি স্টাফদেরও মারধর করে তারা।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশের পরিদর্শক (ইন্টিলিজেন্স) মোঃ সেলিম বাদশা জানান, সেখানে মালিকপক্ষ ও শ্রমিক নেতা আছে। আলোচনা চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। আগামী রোববার বেতন দেয়ার কথা। এর মাঝে ব্যাংকের ট্রান্সকশনের কারণে হয়নি দিতে পারেনি এমনটা তারা জানিয়েছে।