সোমবার, ২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

কমলাপুর থেকে মদনপুর যাচ্ছে মেট্রোরেল

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:২৫, ৩০ মে ২০২৪

কমলাপুর থেকে মদনপুর যাচ্ছে মেট্রোরেল

ফাইল ছবি

এবার কমলাপুর থেকে নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত যাচ্ছে মেট্রোরেল। জুন থেকেই এই পথের সম্ভাব্যতা যাচাই ও নকশা তৈরির কাজ শুরু হচ্ছে। এমআরটি চারের আওতায় সম্ভাব্যতা যাচাইয়ে সময় লাগবে ১৫ মাস। এরপরই প্রকল্পের মূল কাজ শুরু হবে।

ঢাকায় পাতাল পথে আর রাজধানীর বাইরে উড়াল পথে চলবে এই রুটের মেট্রোরেল।

নারায়ণগঞ্জ যাচ্ছে মেট্রোরেল। মেট্রোরেল ৪ এর আওতায় রাজধানীর সাথে নারায়ণগঞ্জের মদনপুরকে যুক্ত করা হবে। কমলাপুর থেকে নতুন এই পথটি যাত্রাবাড়ী, শনির আখড়া, সাইনবোর্ড, চট্টগ্রাম রোড ও কাঁচপুর হয়ে যাবে মদনপুর পর্যন্ত।

এই পথের সম্ভাব্যতা যাচাই ও নকশা তৈরির কাজ শুরু হচ্ছে এই জুনে। খরচ পুরোটাই অনুদান হিসেবে দিচ্ছে দক্ষিণ কোরিয়া। কাজটি করবে দক্ষিণ কোরিয়ার ডোহোয়া ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, জুনের প্রথমদিক থেকেই মোবিলাইজেশন শুরু হবে। দক্ষিণ কোরীয় কোম্পানিটির অফিস-আদালত নিতে হবে। এরপর দ্রুতই কাজটি শুরু হবে।

২০৩০ সালের মধ্যে কমলাপুর থেকে নারায়ণগঞ্জের মদনপুর মেট্রো লাইন নির্মাণের কাজ শেষ করার টার্গেট অনেক আগেই নেয়া। যদিও মূল নির্মাণ কাজেকে অর্থায়ন করবে সেটি এখনও ঠিক হয়নি। সংশ্লিষ্টদের আশা সম্ভাব্যতা যাচাই শেষ হবার আগেই অর্থায়নের বিষয়টিও নিশ্চিত হবে।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক আরও জানান, সম্ভাব্যতা যাচাই হয়ে গেলে একটা কনক্রিট জায়গায় পৌঁছা যাবে। তার সাথে বেসিক ডিজাইন হয়ে গেলে সম্ভাব্য খরচও জানা যাবে। তখন বিভিন্ন দাতা সংস্থা ও সরকারের সাথে অর্থায়নের বিষয়ে কথা বলা যাবে।

এই কাজ শেষ হলে রাজধানীর যোগাযোগের অন্যতম হাব হয়ে উঠবে কমলাপুর। যেখান থেকে উত্তরা, এয়ারপোর্ট ও টঙ্গী পর্যন্ত যাতায়াতের জন্য থাকবে আরও তিনটি মেট্রো লাইন।