বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

আমরা সোশ্যাল মিডিয়ার যুগে, প্রোপাগান্ডার যুগে আছি: এসপি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৮:৫৯, ১০ মে ২০২৩

আমরা সোশ্যাল মিডিয়ার যুগে, প্রোপাগান্ডার যুগে আছি: এসপি

মতবিনিময় সভা

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার গোলাম মোহাম্মদ রাসেল বলেছেন, আমরা এখন সোশ্যাল মিডিয়ার যুগে আছি। প্রোপাগান্ডার যুগে আছি। ইউটিউবে ভিডিও, রাশিয়ার সাভমেরিন দিয়ে পৃথিবী ধ্বংস করতে নাকি পাঁচ মিনিট লাগবে। ইউটিউব ভিডিওতে অনেক কিছুই আমরা দেখি বিশ্বাস করি। ইউটিউবে ওয়েব সিরিজ দেখি ফেসবুক মেসেঞ্জারে আছি। এখান থেকে স্মার্ট বাংলাদেশ হতে হলে বেরিয়ে আসতে হবে। আমরা ঘুরতে যাচ্ছি, আমার সন্তান আজ প্রথম স্কুলে যাচ্ছে সব ফেসবুকে। আমাদের পার্সোনাল বা গোপন বলতে কিছু নেই। আমরা যদি রিয়েলিস্টিক হই তাহলেই স্মার্ট বাংলাদেশ আমরা করতে পারবো।

বুধবার (১০ মে) স্মার্ট ডিস্ট্রিক্ট ইনোভেশন চ্যালেঞ্জ ২০২৩ বাস্তবায়ন সংক্রান্ত মতবিনিময় সভায় অংশ নিয়ে একথা বলেন তিনি।

তিনি বলেন, স্মার্ট বলতে শুধু একটা এনড্রয়েট ফোন ইন্টারনেট কানেকশন বুঝায় না। স্মার্টের একটা মিনিং আছে। প্রতিটি সংস্থাকেই পাঁচটা জিনিস মেনে কাজ করতে হবে। তাহলে আমরা স্মার্ট হতে পারবো। বাংলাদেশ সরকার বোঝাতে চাচ্ছে আমরা যে কাজগুলো করছি সবকিছুর মধ্যে আমাদের স্পেসিফিক হতে হবে। এখানে কোন আজাইরা জিনিস থাকবে না। আমি এটা অর্জন করতে পারবো কীনা। আমাদের পরিকল্পনা থাকতে হবে, দেখতে হবে এটা বাস্তব কীনা। এরপর একটা সময় থাকে সে সময়ে কাজটা সম্পন করতে হবে। ইন্টারনেট হল ডিজিটাল বাংলাদেশ, যেখানে আমরা দাঁড়িয়ে আছি।

আমাদের এখন অনলাইনে জিডি হয়৷ আমরা পাসপোর্টের আমাদের পার্টটা অনলাইনে করে দেই। এছাড়াও পুলিশের অভ্যন্তরীন অনলাইনে কিছু কার্যক্রম হয়। ২০৪১ সালের যে স্মার্ট বাংলাদেশের কথা আমরা বলছি সেটার জন্য সাইবার সিকিউরিটি দরকার।

এখানে বলা হয়েছে অনলাইনে ট্রানজেকশন হবে। বাংলাদেশ ব্যাংক থেকে বিশাল অংকের টাকা চুরি হয়েছে, বিকাশে প্রতারণা হয়। আমরা স্যাটাইটের যুগে। আমরা কীভাবে সাইবার ওয়ার্ল্ড সিকিউরড করতে পারি সেজন্য আমাদের চিন্তাভাবনা আছে। প্রতিটি জেলা পর্যায়ে আমাদের সাইবার ক্রাইম প্রিভেনশন টিম আছে। সাইবার বুলিং হয়, সাধারণত মেয়েরা এটার শিকার বেশি। এটার জন্য আমরা উদ্যোগ নিচ্ছি।

স্মার্ট বাংলাদেশের জন্য সকলের উদ্যোগ প্রয়োজন। এখানে সকালেই থাকবেন। আমি একা করে ফেলবো বিষয়টা এমন না। আমরা সকলে একসাথে এগিয়ে গেলে এটা সম্ভব। এটা কঠিন কোন বিষয় না।