শনিবার, ২৭ জুলাই ২০২৪

|

শ্রাবণ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

না.গঞ্জে বহুতল ভবনের রেস্টুরেন্ট-রুফটপে অগ্নিঝুকি, সতর্ক করলো নাসিক ফায়ার সার্ভিস

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৮:২৩, ৩ মার্চ ২০২৪

না.গঞ্জে বহুতল ভবনের রেস্টুরেন্ট-রুফটপে অগ্নিঝুকি, সতর্ক করলো নাসিক ফায়ার সার্ভিস

ফাইল ছবি

নারায়ণগঞ্জে বহুতল ভবনে প্রতি তলায় খাবারের দোকান ও ছাদে খাবারের দোকানগুলোতে (রুফটপ রেস্টুরেন্ট) তদারকি অভিযান পরিচালনা করে সেখানে অগ্নিঝুকি পেয়ে মালিকদের সতর্ক করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) ও ফায়ার সার্ভিস।

রোববার (৩ মার্চ) বিকেলে শহরের চাষাঢ়া বালুর মাঠ এলাকার প্যারাডাইজ ভবন, এমডি স্কয়ার, মনির টাওয়ারে এ তদারকি অভিযান পরিচালনা করা হয়। এসকল ভবনে কাচ্চি ভাই, সুলতানস ডাইন, ডাইনিং লাউঞ্জ, কেএফসি, খানাস, দাওয়াত ই মেজবান, দ্যা রুফটপ, পিজ্জাবার্গ, চিলোক্সের মত নামীদামী খাবারের দোকানগুলো রয়েছে।

অভিযান সূত্রে জানা যায়, প্রতিটি ভবনে গিয়ে সেখানে দেখা গেছে কোথাও কোথাও অগ্নি নির্বাপন যন্ত্র নেই, যেগুলো আছে সেগুলোও মেয়াদোত্তীর্ণ, অনেক রেস্টুরেন্টে রান্না ঘরে গাস সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে, কয়েকটি ভবনে নেই জরুরি বহিগমন ব্যবস্থা (ইমার্জেন্সি এক্সিট)। এসব বিষয় প্রত্যক্ষ করে দ্রুত এসব বিষয় সমাধানে সময় দিতে সতর্ক করা হয় মালিকদের। এসময় খাবারের ভেজাল ও মান পরীক্ষা করে এসব বিষয়েও সতর্ক করা হয়। 

অভিযানে অংশ নেয়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শেখ মোস্তফা আলী জানান, আমরা ও ফায়ার সার্ভিসের যৌথ টিম এ অভিযান পরিচালনা করছি। আমরা চাষাঢ়া বালুর মাঠ এলাকার প্যারাডাইজ ভবন, এমডি স্কয়ার, মনির টাওয়ারসহ কিছু ভবনে ঘুরে প্রতিটি রেস্টুরেন্ট ও ভবনের ব্যবস্থাপনা পর্যবেক্ষন করি। কোথাও কোথাও অগ্নি নির্বাপন যন্ত্র নেই, কয়েকটিতে যেগুলো আছে সেগুলোও মেয়াদোত্তীর্ণ। আমরা বলেছি যেন দ্রুত অগ্নি নির্বাপন যন্ত্র ব্যবস্থা করা হয় এবং ফায়ার সার্ভিসের লোকজন এখানে আছে তাদের সাথে সমন্বয় করে নির্ধারিত সময়ের মধ্যে এটি ব্যবস্থা করতে হবে। অনেক রেস্টুরেন্টে রান্না ঘরে গাস সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে। আমরা বলেছি যেন নিচে এবং নিরাপদ দূরত্বে গ্যাস সিলিন্ডার রেখে ব্যবহার করা হয় এবং এ ব্যাপারে আমরা জোর দিয়েছি। কয়েকটি ভবনে নেই জরুরি বহিগমন ব্যবস্থা (ইমার্জেন্সি এক্সিট) সেটিও দ্রুত কিভাবে করা যায় সে ব্যাপারেও দিক নির্দেশনা দিয়ে করতে বলা হয়েছে।

তিনি বলেন, আমরা খাবারের মান ও বিভিন্ন দিক পর্যবেক্ষন পরে পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে সতর্ক করেছি। 

ফায়ার সার্ভিসের নারায়ণগঞ্জের উপ সহকারি পরিচালক ফখরুদ্দিন জানান, আমরা ঢাকার ঘটনার পর উদ্বিগ্ন। আমরা নাসিকের সহায়তায় এখানে অভিযান পরিচালনা করছি। যেসব সমস্যা আছে সেগুলো যেন দ্রুত সমন্বয় করে সমাধান করে নেয়া হয় সেজন্য আমরা সতর্ক করে সময় দিয়েছি। 

অভিযানে নগর পরিকল্পনাবিদ মঈনুলের নেতৃত্বে, সিটি করপোরেশন স্বাস্থ্য কর্মকর্তা ডা. শেখ মোস্তফা আলী, ফায়ার সার্ভিসের নারায়ণগঞ্জের উপ সহকারি পরিচালক ফখরুদ্দিন, সহকারি প্রকৌশলী ইঞ্জিনিয়ার মশিউর রহমান, প্রধান বর্জ্য ব্যবশাপনা কর্মকর্তা আলমগীর হীরন, ফুড এন্ড স্যানিটেশন অফিসার শাহাদাৎ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।