শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

|

মাঘ ১৯ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

অবমুক্তের পরক্ষণেই একে একে ভেসে উঠলো মৃত পোনা

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৬:২৫, ২১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৬:৪৬, ২১ জানুয়ারি ২০২৩

অবমুক্তের পরক্ষণেই একে একে ভেসে উঠলো মৃত পোনা

মৃত পোনা

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি পালন করেছে বিএনপি। তবে নদীর দূষিত পানিতে পোনা ছাড়ার কিছুক্ষণ পরেই ভেসে উঠতে থাকে মৃত পোনাগুলো।

শনিবার (২১ জানুয়ারি) দুপুরে জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এ পোনা অবমুক্তকরণ কর্মসূচি পালন করে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি।

এসময় শহরের নবীগঞ্জ ঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীতে মাছের পোনা ছাড়েন বিএনপি নেতাকর্মীরা। পোনা অবমুক্ত করার পর ঘাটে বক্তব্য রাখতে শুরু করেন বিএনপি নেতারা। এরই মাঝে পানিতে একের পর এক মৃত মাছের পোনা ভেসে উঠতে শুরু করে।

পোনা ছাড়ার সময় বিএনপি নেতারা এক পানি থেকে আরেক পানিতে মাছ ছাড়ার সঠিক নিয়ম অনুসরণ করেননি বলেই জানান স্থানীয় মাঝিরা।

এসময় বিএনপি নেতাকর্মীদের পাশাপাশি স্থানীয়দেরও বিষয়টি নিয়ে আক্ষেপ প্রকাশ করতে দেখা গেছে।

স্থানীয় মাঝি ও প্রত্যক্ষদর্শীরা জানান, শীতলক্ষ্যার এই দূষিত পানিতে মাছ ছাড়লে মারা যাবে, এটা সবাই জানে। এই নদীতে আগে মানুষ গোসল করতো, মাছ ধরতো, এমনকি পানও করতো। তবে এখন শিল্প-কারখানার দূষিত বর্জ্য ফেলায় এই পানি দূষিত হয়ে কালো বর্ণের হয়ে যায়। তাই এ পানিতে এখন আর মাছ পাওয়া যায় না, এমনকি দুর্গন্ধযুক্ত হয়ে পড়েছে এর পানি। 

তাদের দাবি, মাছগুলো এখানে ছাড়লে যে মারা যাবে, তা তারা আগেই জানিয়েছিলেন।

কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকা বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু বলেন, জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আজ আমরা মৎসজীবী দলের পক্ষ থেকে শীতলক্ষ্যায় মাছের পোনা অবমুক্ত করেছি। কিন্তু এ পোনাগুলো বাঁচবে কী-না, আল্লাহ জানেন। নদীগুলোর পানি দূষিত। কিন্তু এ বিষয়ে সরকার বা প্রশাসনের কোনো নজর নেই।