বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

|

জ্যৈষ্ঠ ২৮ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে জেএমবির দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৬:২৬, ১০ জুন ২০২৪

নারায়ণগঞ্জে জেএমবির দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড

প্রতীকী ছবি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে অপতৎপরতা ও সহিংস ঘটনা সৃষ্টির সময়ে গ্রেপ্তার নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মাজাহিদিন বাংলাদেশ (জেএমবি) দুই সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। 

একই সাথে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদদণ্ড প্রদান করা হয়েছে। 

সোমবার (১০ জুন) দুপুরে নারায়ণগঞ্জ অতিরিক্ত দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক মোহাম্মদ আক্তারুজ্জামান ভুঁইয়া এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময়ে দণ্ডপ্রাপ্তরা আদালতে উপস্থিত ছিলেন। 

দণ্ডপ্রাপ্তরা হলেন- বরগুনার বান্দরগাছিয়া এলাকার মো. আ. রহিম আকন্দের ছেলে মো. তানভীর ওরফে মেহেদী ওরফে আবীর ওরফে মুশফিক (৪৬) ও রংপুরের কোতয়ালীর মাহিগঞ্জ এলাকার মো. কাশেম আলীর ছেলে মো. জহুরুল ইসলাম ওরফে জাহিদ ওরফে বাদল (৪৩)।  

এর সত্যতা নিশ্চিত করে কোর্ট পুলিশের পরিদর্শক মো. আব্দুর রশিদ বলেন, রূপগঞ্জ থানার দায়ের করা সন্ত্রাস বিরোধী আইনে আসামীদের উপস্থিতিতে আদালত যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছেন।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট বিউটি আক্তার বলেন, ২০০৯ সালের ২৫ অক্টোবর রাতে র‌্যাব-১১ এর সদস্যরা জানতে পারে রূপগঞ্জের আড়িয়াবো এলাকায় অপতৎপরতা ও সহিংস ঘটনা সৃষ্টির লক্ষ্যে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মাজাহিদিন বাংলাদেশ (জেএমবি) সদস্যরা অবস্থান করছে। সেই তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে দুইজনকে গ্রেপ্তার করা হয়। 

তিনি আরও বলেন, পরবর্তীতে র‌্যাব সদস্যরা গ্রেপ্তার দুইজনকে জিজ্ঞাসাবাদ করে জানতে পারে তারা নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মাজাহিদিন বাংলাদেশ (জেএমবি) সুরা সদস্য হিসেবে দায়িত্ব পালন করছে। তাদের মধ্যে তানভীর বিভিন্ন নাশকতামূলক কর্মকান্ডের মূল পরিকল্পনাকারী এবং বাস্তবায়নে নেতৃত্ব প্রদান করেছে। অন্যজন জহুরুল ইসলাম নারায়ণগঞ্জ সহ বিভিন্ন এলাকার দায়িত্বশীল হিসেবে কাজ করেছে।

এই ঘটনায় রূপগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়। সেই সাথে রূপগঞ্জ থানার দায়ের করা মামলায় ১২ জন সাক্ষীর সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে আসামিদের উপস্থিতিতে আদালত এই রায় ঘোষণা করেন।