বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সোনারগাঁয়ে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:১১, ৩০ মার্চ ২০২৩

সোনারগাঁয়ে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

বিক্ষোভ

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুর এলাকায় বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে মার্কারী নীটওয়্যার প্রাইভেট লিমিটেড কোম্পানির প্রায় ৩'শ শ্রমিক কাঁচপুর বিসিক শিল্প এলাকার  দুই নং  ফটকের সামনে এ বিক্ষোভ করেন। বিক্ষোভের এক পর্যায়ে শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিতে চাইলে পুলিশ তাদের লাঠি চার্জ করে ছত্রভঙ্গ  করে দেয়।  

বিক্ষুদ্ধ শ্রমিকরা জানান, মার্কারী নীটওয়্যার প্রাইভেট লিমিটেড কোম্পানিতে তারা কাজ করেন। গত তিন মাস ধরে তারা কোন বেতন পাননি। আগামী মাসে ঈদ। গত তিন মাস বেতন না দেওয়ার কারনে তারা দোকান বাকি করে সংসার চালাচ্ছেন। এখন টাকার জন্য দোকানদার ও বাড়ির মালিকরা বাড়ি ভাড়ার জন্য চাপ দিচ্ছেন।  বেতন পরিশোধের জন্য কারখানা কর্তৃপক্ষকে একাধিক বার বলেও কোন প্রতিকার পাওয়া যায়নি। এদিকে কারখানা কর্তৃপক্ষ গতকাল বৃহস্পতিবার বকেয়া বেতন পরিশোধের প্রতিশ্রæতি দিয়েছিলেন। কিন্তু সকালে কাজে যোগদান করার পর জানতে পারি মালিকপক্ষ বকেয়া বেতন পরিশোধ করতে পারবেন না। এ নিয়ে শ্রমিকদের মধ্যে জানাজানি হওয়ার পর সকাল থেকে কর্মবিরতি করে। বিকেলে কোনো সমাধান না পেয়ে মহাসড়কে অবরোধের জন্য বের হয়। এক পর্যায়ে শ্রমিকরা মহসড়কে উঠার চেষ্টা করলে শ্রমিকদের পুলিশ লাঠি চার্জ করে ছত্র ভঙ্গ করে দেয়। পরে শ্রমিকদের বিসিক ফটকের ভেতরে প্রবেশ করিয়ে দুটি ফটক বন্ধ করে দেয়। সেখানেই তারা ঘন্টা ব্যাপী বিক্ষোভ করে। 

মার্কারী নীটওয়্যার প্রাইভেট লিমিটেড কোম্পানি ব্যবস্থাপক সবুজ মিয়া বলেন, তিন মাসের বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছেন। কোম্পানির সমস্যা থাকার কারনে এ সমস্যা সৃষ্টি হয়েছে। আগামী মঙ্গলবার বেতন পরিশোধের আশ্বাসে তারা বিক্ষোভ তুলে নেয়।  

আদমজী শিল্প পুলিশের পরিদর্শক আব্দুর রাজ্জাক মিয়া বলেন, বিক্ষোভের খবর পেয়ে দুপুর থেকে কাঁচপুর বিসিক শিল্পনগরী এলাকায় অবস্থান নিয়েছি। বিকেলে মহাসড়কে বিক্ষোভের জন্য গেটে আসলে তাদের ছত্রভঙ্গ করে দিয়ে গেইটে তালা মেরে দিয়েছি। পরে মালিকের সাথে কথা বলে মঙ্গল বার বেতন দিবে বলে আশ্বাস দিয়ে ফেরত পাঠিয়ে দেওয়া হয়।