বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে কৃষকের বাজার টিকিয়ে রাখতে ক্রেতা সমাগম বাড়ানোর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২১:৪৭, ১৬ মার্চ ২০২৩

আপডেট: ২১:৫৬, ১৬ মার্চ ২০২৩

নারায়ণগঞ্জে কৃষকের বাজার টিকিয়ে রাখতে ক্রেতা সমাগম বাড়ানোর দাবি

মতবিনিময় সভা

নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ডের কাউন্সিলর কার্যালয় সংলগ্ন কৃষকের বাজারটি টিকিয়ে রাখতে তাগিদ দিয়েছে এলাকাবাসী ও সুশীল সমাজের প্রতিনিধিরা। কৃষকের বাজারে আরো বেশী সংখ্যক কৃষকদের উপস্থিতির পাশাপাশি ভোক্তাদেরও সমাগমে প্রচারণা বাড়ানোর দাবি জানিয়েছেন উপস্থিত সকলে। কৃষকদের উৎপাদিত পণ্য পরিবহনযোগে বাজারে নিয়ে আসা ও সেচ্ছাসেবকদের প্রয়োজনীয় অর্থ বরাদ্দের ক্ষেত্রে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে সহযোগিতা করার অনুরোধ জানান এলাকাবাসী।   

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জ শহরের লা ভিস্তা রেষ্টুরেন্টে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে এলাকাভিত্তিক কৃষকের বাজার বিষয়ে এলাকাবাসী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এসব দাবি জানানো হয়। উল্লেখ্য গত বছরের ১৬ সেপ্টেম্বর থেকে নেদারল্যান্ডস সরকারের সহায়তায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষিসংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সম্মিলিত উদ্যোগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ডের ডনচেম্বারস্থ কাউন্সিলর অফিসের পাশের সড়কে প্রতি শুক্রবার কৃষকের বাজারটির কার্যক্রম চলছে। 

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ডের কাউন্সিলর শওকত হাশেম শকুর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নারী কাউন্সিলর মিনোয়ারা বেগম, ফুড সিস্টেম সিটি কো-অর্ডিনেটর মো. আনোয়ারুল ইসলাম, মার্কেট সুপারভাইজার শাহাদাৎ হোসেন তালুকদার, অংশীজনদের মধ্যে বক্তব্য রাখেন ডনচেম্বার পঞ্চায়েতের সভাপতি নজরুল ইসলাম নজর, মিশনপাড়া পঞ্চায়েতের নেতা এম এ সামাদ, উত্তর চাষাঢ়া পঞ্চায়েতের মোজাম্মেল হক চৌধুরী, বাজার কমিটির সদস্য সচিব ও মিশনপাড়া পঞ্চায়েতের যুগ্ম মহাসচিব জাহিদ হোসেন, সরকারি তোলারাম কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের সহযোগি অধ্যাপক আতিকা খানম, ডনচেম্বার কাঠ ব্যবসায়ী সমিতির নেতা আব্দুল জলিল, চাষাঢ়া বাগে জান্নাত পঞ্চায়েত পরিষদের সাংগঠনিক সম্পাদক ও সাংবাদিক ফারুক আহাম্মদ রিপন, দৈনিক সময়ের নারায়ণগঞ্জের সাংবাদিক ইমতিয়াজ আহমেদ, দৈনিক আলোকিত বাংলাদেশের জেলা প্রতিনিধি শরীফ সুমন, ব্র্যাক ইউনিভার্সিটির লেকচারার জাবেদ আহমেদ, বাগে জান্নাত পঞ্চায়েতের ইফতেখার আহমেদ সামি প্রমুখ। 

নারী কাউন্সিলর মিনোয়ারা বেগম বলেন, প্রথম যেদিন ডনচেম্বারে কৃষকের বাজারটি উদ্বোধন হলো সেদিনকার দৃশ্য  আপনারা দেখলে অবাক হয়ে যেতেন। একেকটি কৃষিপণ্য ক্রয়ের জন্য দুই বা ততোধিক ক্রেতার উপস্থিতি ছিল। পরে হয়তো প্রচারণার অভাবে কিছুটা কমেছে। তবে বাজারটিতে কৃষকদের উপস্থিতি বাড়াতে আমরা মেয়র মহোদয়ের সঙ্গে কথা বলবো। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অনেকগুলো পিকআপ আছে। ওইসব পিকআপ ব্যবহার করে কৃষকদের উৎপাদিন পণ্য বাজারে নিয়ে আসা যেতে পারে। পাশাপাশি আমরা যারা এলাকার বিশিষ্টজনরা আছি আমরা একটা ফান্ড গঠন করতে পারলেও বাজারটি আশা করি বন্ধ হবেনা।   

সভাপতির বক্তব্যে কাউন্সিলর শওকত হাশেম শকু বলেন, কৃষকের বাজারটি টিকিয়ে রাখতে হবে। বাজারটি ইতিপূর্বে কয়েকটি বিদেশী দাতা সংস্থা ও এনজিও এর মাধ্যমে পরিচালিত হবে। তাদের প্রজেক্টটি জুন মাসে শেষ হবে। কিন্তু আমরা বাজারটি বন্ধ হতে দিবনা ইনশাল্লাহ। আমি আশা করবো কৃষকদের বাজারে পণ্য নিয়ে আসার ক্ষেত্রে পরিবহন ও বাজার মনিটরিংয়ে সেচ্ছাসেবকদের অর্থ বরাদ্দ দিয়ে সহযোগিতা করবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। এছাড়া বাজারে আগত কৃষকদেরও আমরা নানাভাবে সহযোগিতা করবো। তবে বাজারটি টিকিয়ে রাখতে হলে ভোক্তাদের সমাগম বাড়াতে প্রচারণার পাশাপাশি কৃষকদেরও উপস্থিতি নিশ্চিত করতে হবে। তাহলে কৃষকের বাজারে লোক সমাগম ক্রমশই বাড়বে।