রোববার, ০৩ মার্চ ২০২৪

|

ফাল্গুন ১৯ ১৪৩০

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

শ্রমিক বিক্ষোভে অবন্তী কালার টেক্স লিমিটেড বন্ধ ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১০:৪২, ১০ ফেব্রুয়ারি ২০২৪

শ্রমিক বিক্ষোভে অবন্তী কালার টেক্স লিমিটেড বন্ধ ঘোষণা

প্রতীকী ছবি

বে-আইনিভাবে ধর্মঘট ও বিশৃঙ্খলা সৃষ্টি করে কর্মবিরতি পালন করার অপরাধে ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স লিমিটেড বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাতে ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স লিমিটেড কর্তৃপক্ষের নির্দেশক্রমে মহা-ব্যবস্থাপক, মানবসম্পদ, প্রশাসন ও কমপ্লায়েন্স এর ইনতিসার আখন্দ স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়েছে, অবন্তী কালার টেক্স লিঃ এ কর্মরত সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ৭ ফেব্রুয়ারি হইতে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত কারখানায় কর্মরত শ্রমিকগণ কাজ বন্ধ রেখে বে-আইনি ভাবে ধর্মঘট ও বিশৃঙ্খলা সৃষ্টি করে কর্মবিরতি পালন করেছে। কারখানার কর্তৃপক্ষ বারংবার তাদেরকে স্বাভাবিক কার্যক্রম শুরু করার জন্য অনুরোধ করলেও তারা কর্মবিরতি পালন করে। শ্রমিকদের এ ধরনের কর্মকাণ্ড বে-আইনি ধর্মঘটের সামীল বিধায় উদ্ভূত পরিস্থিতিতে কর্তৃপক্ষ কর্তৃক বাধ্য হয়ে ‘বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ১৩(১) ধারা’ অনুযায়ী গত ৮ ফেব্রুয়ারি তারিখ হইতে কারখানার সকল শাখা ও বিভাগ বন্ধ ঘোষণা হইলো।

নোটিশে আরো জানানো হয়, কারখানার উৎপাদনের কর্ম পরিবেশ স্বাভাবিক ও নিরাপদ না হওয়া পর্যন্ত কারখানাটি বন্ধ থাকিবে এবং একই সঙ্গে জানানো যাইতেছে কর্ম পরিবেশ স্বাভাবিক ও নিরাপদ হওয়া মাত্র পরবর্তী নোটিশের মাধ্যমে অতি দ্রুত কারখানা চালু করার তারিখ জানানো হইবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

নাম প্রকাশ করার না শর্তে ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স লিমিটেড এর মেইনটেনেন্স শাখার এক কর্মকর্তা সময়ের আলোকে বলেন, কারখানাটি গত ৬ মাস যাবত বেতন বকেয়া নিয়ে গড়িমসি করছে। দেই দিচ্ছি বলে মাসের পর মাস ঘোরাচ্ছে। কারখানাটিতে সব সেকশন মিলে প্রায় ১২ হাজার লোক কাজ করে। গত ২ দিন ধরে কারখানার শ্রমিকরা পাওনা বেতন বকেয়ার জন্য আন্দোলন করছে। আন্দোলন করেও বেতন পরিশোধ করছে না মালিক পক্ষ। শ্রমিকরা আন্দোলন করায় রাতের আঁধারে কারখানার কর্তৃপক্ষ বন্ধ ঘোষণা করে নোটিশ লাগিয়েছে। আমরা এ বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বললেও চাকরি হারানোর ভয় থাকে।

তিনি আরো জানান, আগামী ১২ ফেব্রুয়ারি সবার বেতন বকেয়া পরিশোধ করার আশ্বাস দিয়েছেন মালিক কর্তৃপক্ষ। এখন সেই অপেক্ষায় রয়েছি ভাই। এর বেশি কিছু বলতে পারবো না বলে জানান এ কর্মকর্তা।

ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স লিমিটেড এর কারখানা বন্ধ ঘোষণার নোটিশ সময়ের আলোর প্রতিবেদকের হাতে আসলে এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মাহমুদুল হক বলেন, নোটিশের বিষয়ে আমি অবগত নই।