শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২

|

অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

অসংক্রামক ব্যাধিতে মৃত্যুহার বেশী

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:৫২, ৩১ অক্টোবর ২০২২

অসংক্রামক ব্যাধিতে মৃত্যুহার বেশী

আলোচনা সভা

সোমবার বিকেলে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে বাংলাদেশ নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালী প্রকল্প স্থানীয় পর্যায়ে উচ্চ রক্তচাপ এবং স্থুলতা স্ক্রিনিং বিষয়ক কার্যক্রমের ফলাফল তুলে ধরা হয়।এই  নিয়ে আলোচনা সভা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন স্বাস্থ্য বিভাগের আয়োজনে ।

বক্তব্য রাখেন নাসিক সিও শহিদুল ইসলাম বলেছেন, সংক্রামক ব্যাধি নিয়ে মানুষ অনেক সচেতন থাকে। কিন্তু অসংক্রামক ব্যাধি না ছড়ালেও মৃত্যুহার এতেই বেশী। যত বড় রোগ আছে তার সবকটিই অসংক্রামক। তবে প্রথম থেকেই এই বিষয়ে সচেতন থাকলে না হওয়া বা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। নারায়ণগঞ্জ শহরের মানুষের উপরে একটি স্ক্রিনিং করা হয়েছে এবং আমরা একটি ফলাফল পেয়েছি। আমরা দেখলাম ২৬ শতাংশ মানুষের হাই প্রেশারের সমস্যায় ভুগছেন আছে। ৬ শতাংশ মানুষ এই সমস্যার ঝুঁকিতে আছে। এছাড়া স্থুলতার হার পাওয়া গেছে ৭ শতাংশ। আগে এই সমস্যা না থাকলেও বর্তমানে পরিশ্রমের কাজ কমে আসায় এই সমস্যাগুলো দেখা দিয়েছে। স্থুলতা থেকেই উচ্চ রক্তচাপ, ডায়বেটিকস দেখা দেয়। আমরা চাই এই বিষয়ে নিজেদের পাশাপাশি মানুষকে সচেতন করতে। 

অনুষ্ঠানে নাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শেখ মোস্তফা আলীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, পাবলিক হেলথ অফিসার ডা. নিজাম আলী, আরবান প্রকল্প পরিচালক ডা. নিসার হাসান, ইউনিসেফ এর ইপিআই স্পেশালিস্ট ডা. ফারহানা রহমান প্রমুখ।