রোববার, ১৪ এপ্রিল ২০২৪

|

চৈত্র ৩০ ১৪৩০

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

এবারও বইয়ের বদলে বই দিলেন ‘ধাবমান’

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:১০, ২১ ফেব্রুয়ারি ২০২৪

এবারও বইয়ের বদলে বই দিলেন ‘ধাবমান’

বই বিনিময়

একটা সময় ছিল যখন বই নিয়ে মানুষ চিন্তা করতো। বই কে ঘিরে থাকতো মানুষের আনন্দ বিনোদন,সুখ, দুঃখ আর ভালবাসার গল্প। মানুষের সাথে মানুষের কথোপকথনের বিষয় থাকতো বই সমর্পকিত। বই ছিল মানুষের জীবন দর্শন। মানুষ তার সূক্ষ্ম অনুভূতির প্রকাশ দেখতে পেতো বইয়ের মধ্যে। বই পাগল মানুষের মনোযোগ পুঁজিবাদী সমাজ ব্যবস্থা কেড়ে নিয়েছে। মানুষের জীবনে আজকাল অনেক বেশী অর্থহীন ব্যস্ততা। বই প্রেমীদের মনে বই প্রেম নেই।

একটা সমাজকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে হলে বইয়ের প্রতি আগ্রহী করে তোলা অত্যাবশ্যক। পুঁজিবাদী  শিক্ষিত সমাজ সাহিত্য বিদ্বেষী হয়ে উঠেছে। বই মানুষের মূল্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমাজে তথ্য প্রযুক্তি বিস্তারের সাথে পাঠাগার স্থাপন করার প্রতি গুরুত্ব দেওয়া দরকার। মানুষের ভিতরের সৃজনশীলতা এবং মননশীলতাকে তুলে ধরতে হলে বই পড়ার ব্যাপারে মানুষকে আগ্রহী করে তুলতে হবে। 

বই পড়ার মতো নির্মল বিনোদন আর কিছু নেই। তবেই আমরা একটি  সুন্দর দেশ পাবো ঠিক একটি সুন্দর কবিতার মতো। তাই বই পড়ার প্রতি আগ্রহ বাড়াতে নিজের ঘরে থাকা বইয়ের বিনিময়ে আরেকটি নতুন কোন লেখকের বই নিয়ে যাওয়া সুযোগ করে দিয়েছে ‘ধাবমান’ সাহিত্য সংগঠন।

প্রতিবছরের ন্যায় ‘বই বিনিময়’ কর্মসূচির আয়োজন করেছে ‘ধাবমান’। বুধবার (২১ ফেব্রুয়ারি) চাষাড়া কেন্দীয় শহীদ মিনারে ওই বই বিনিময়ে কর্মসূচির আয়োজন করা হয়। বিকাল ৩ টা হতে শুরু হয় ওই বই বিনিময় ।