শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

মসজিদুল হারামে খতমে তারাবিতে ২৫ লাখের বেশি মুসল্লি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৪:২৩, ২০ এপ্রিল ২০২৩

মসজিদুল হারামে খতমে তারাবিতে ২৫ লাখের বেশি মুসল্লি

সংগৃহীত

সৌদি আরবের মক্কার মসজিদুল হারামে অনুষ্ঠিত হয়েছে খতম তারাবি। বুধবার (১৯ এপ্রিল) রমজানের ২৮তম রাতে অনুষ্ঠিত এ নামাজে ২৫ লাখেরও বেশি মুসল্লি অংশ নেন।

বিপুল সংখ্যক মুসল্লিদের মধ্যে ওমরাহ পালনকারী মুসল্লি এবং পর্যটকরাও রয়েছেন। বৃহস্পতিবার (২০ এপ্রিল) সৌদি আরবের সংবাদমাধ্যম সৌদি গেজেট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি সরকারের প্রশাসনিক দপ্তর টু হোলি মস্ক’স অ্যাফেয়ার্সের প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুর রহমান আল-সুদাইস মক্কার পবিত্র মসজিদুল হারামে বুধবার এ নামাজের নেতৃত্ব দেন। মক্কার এ গ্র্যান্ড মসজিদে ২৫ লাখেরও অধিক মুসল্লি একসঙ্গে যোগ দেন।

পবিত্র দু’টি মসজিদ মুসল্লিদের উপস্থিতিতে পরিপূর্ণ ছিল। এমনকি মসজিদের আঙ্গিনা এবং আশপাশের রাস্তাগুলোতেও দেখা গেছে মুসল্লিদের উপচেপড়া ভিড়।

নামাজে ইমামতির পর শেখ আল-সুদাইস মহান আল্লাহর কাছে এ বরকতময় রাতে সব মুসলমানকে ক্ষমা করার এবং তাদের জাহান্নামের আগুন থেকে রক্ষা করার জন্য প্রার্থনা করেন। তিনি সৌদি আরবসহ দেশের নেতাদের, সে সঙ্গে সব মুসলিম দেশকে সব ধরনের অনিষ্ট থেকে রক্ষা করার জন্য এবং নিরাপত্তা, সুরক্ষা এবং স্থিতিশীলতা প্রদানের জন্য দোয়া করেন।

সৌদি গণমাধ্যম বলছে, বুধবার রাতের এ নামাজে অংশ নিতে সকাল থেকেই মুসল্লিরা গ্র্যান্ড মসজিদে ভিড় করেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মসজিদুল হারামের চত্বর, নিচতলা-দ্বিতীয় তলা, ছাদ, আশপাশের হোটেল এবং যাওয়া-আসার রাস্তা সবখানেই বিপুল পরিমাণ মুসুল্লি অবস্থান নেন।

সৌদি আরবে গত ২৩ মার্চ পবিত্র রমজান মাস শুরু হয়। বৃহস্পতিবার দেশটিতে ২৯তম রমজান চলছে এবং আজ সন্ধ্যায় নতুন চাঁদ দেখা গেলে শুক্রবার (২১ এপ্রিল) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে শুক্রবার ৩০তম রোজা পালন শেষে পরদিন শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে।  

সূত্র: সৌদি গেজেট