বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

|

জ্যৈষ্ঠ ২৮ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে টার্মিনালের অভাবে সড়কে বাস পার্কিং, যানজটে ভোগান্তি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৩:৪৪, ৩০ মে ২০২৪

আপডেট: ১৩:৪৫, ৩০ মে ২০২৪

নারায়ণগঞ্জে টার্মিনালের অভাবে সড়কে বাস পার্কিং, যানজটে ভোগান্তি

ফাইল ছবি

টার্মিনালের অভাবে নারায়ণগঞ্জে সড়কের ওপরে বাস পার্কিং করা হচ্ছে বছরের পর বছর। এতে তৈরি হচ্ছে যানজট। তবে জেলা প্রশাসন জানিয়েছে, যানজট নিরসনে শহরের বাইরে একটি আধুনিক বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিদিন নারায়ণগঞ্জ থেকে ৩০০ যাত্রীবাহী বাস ঢাকাতে চলচল করে। তবে টার্মিনাল না থাকায় একটি দোতলা অফিসকে ঘিরে বাসগুলো সড়কের ওপর পার্কিং করা হয়। এতে সৃষ্টি হচ্ছে যানজট। এ ছাড়া ছাউনি ও টয়লেটের ব্যবস্থা না থাকায় যাত্রীদেরও ভোগান্তি পোহাতে হয়।

এ বিষয়ে একাধিকবার পদক্ষেপ নেওয়া হলেও আধুনিক বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ আলোর মুখ দেখেনি।

স্থানীয় এক বাসিন্দা বলেন, বাস টার্মিনালের উদ্যোগ নিয়েও কোনো সফলতা পাওয়া যায়নি। এখন চেষ্টা করে বাস টার্মিনালটা যদি শহরের বাইরে দিতে পারে, তাহলে যানজট অনেকটা কমে যাবে।

এদিকে এক পরিবহনশ্রমিক বলেন, ‘৫০ বছর আগে এই বাসস্ট্যান্ডে বাস ছিল মাত্র ৩০–৩৫টি গাড়ি। এখন তো ৩০০ গাড়ি। তাই আমরা বাধ্য হয়ে রাস্তায় গাড়ি রাখি।’

যানজটের কারণে প্রতিদিন ভোগান্তিতে পড়ছে নারায়ণঞ্জ শহরের মানুষ। ছবি: ইনডিপেনডেন্ট টেলিভিশনসম্প্রতি বাস টার্মিনালের জমি নির্ধারণের বিষয়ে জেলা প্রশাসন ও বিআরটিএ এর সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক মোহাম্মদ মাহামুদুল হক বলেন, ‘আমরা খাসজমি দেখব। যদি খাসজমি থাকে তাহলে সেখানে বাসস্ট্যান্ড করার চেষ্টা করব। আর যদি খাসজমি না পাই, তাহলে অধিগ্রহণ করার জন্য আমি সড়ক ও মহাসড়ক বিভাগে এ নিয়ে চিঠি পাঠাব।’

শহরের বাইরে টার্মিনাল হলে যাত্রীরা ভোগান্তিতে পড়বেন জানিয়ে শহরের মধ্যে জমি বের করে বাস টার্মিনাল নির্মাণের দাবি পরিবহন মালিক সমিতির।

নারায়ণগঞ্জ জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি মো. শহিদুল্লাহ বলেন, ‘শহরের ভেতরে যেন টার্মিনালটা তৈরি করে। এরকম একটি প্রস্তাব আমার আছে। তারপরও সরকার যেখানে দেবে সেখানে তো আমরা যাবোই। আর তা না হলে তো আমাদের আর করার কিছু নাই।’

শ্রমিক ও যাত্রীদের সুযোগ-সুবিধা মাথায় রেখে বাস টার্মিনাল নির্মাণের দাবিও জানিয়েছে পরিবহন মালিক সমিতি।