রোববার, ০৩ মার্চ ২০২৪

|

ফাল্গুন ১৯ ১৪৩০

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সালতামামি ২০২৩

যেসব ঘটনায় বছরজুড়ে আলোচিত নারায়ণগঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৮:৪১, ২৪ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৬:৩৫, ৩০ ডিসেম্বর ২০২৩

যেসব ঘটনায় বছরজুড়ে আলোচিত নারায়ণগঞ্জ

ফাইল ছবি

নারায়ণগঞ্জ নানা ঘটনায় বছরজুড়েই আলোচিত ছিল। রাজনৈতিক কর্মসূচি ঘিরে পুলিশ সদস্যকে পেটানো, বিএনপি নেতার চোখে গুলি, শামীম ওসমানের সমাবেশ ছিল আলোচিত।

এ ছাড়া বিভিন্ন দলের বিভিন্ন নেতা, সরকারি প্রতিষ্ঠানের প্রধানদের বক্তব্যও নারায়ণগঞ্জকে আলোচনায় রেখেছে।   

আলোচিত কিছু ঘটনা

>> ১৭ জুন নারায়ণগঞ্জে দীর্ঘ ১৪ বছর পর নারায়ণগঞ্জ জেলা বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে শীর্ষ নেতৃত্ব নির্বাচন ছিল ২০২৩ সালে আলোচিত ঘটনা। যদিও এতে নির্বাচন না হয়ে সমঝোতায় নেতৃত্ব নির্বাচিত হয়।

>> ২৯ জুলাই সিদ্ধিরগঞ্জের ডাচ বাংলা মোড়ে ঢাকার প্রবেশপথে অবস্থান কর্মসূচি পালনের জন্য গেলে বিএনপি নেতাদের মূল সড়কে উঠতে বাধা দেয় পুলিশ। নেতাদের ছত্রভঙ্গ করতে পুলিশ প্রথমে লাঠিচার্জ ও পরে বিএনপি নেতারা ইটপাটকেল ছুড়লে গুলি করে। বিএনপি নেতা টিটুর দুই চোখে ছররা গুলির স্প্লিন্টারের আঘাত লাগে। তাকে গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হলে এক চোখের দৃষ্টিশক্তি হারান তিনি।

>> বছরের শুরু থেকে বেশ কয়েকমাস বন্ধ ছিল ঢাকা-নারায়ণগঞ্জ রুটের ট্রেন চলাচল। গত বছরের ৪ ডিসেম্বর থেকে পদ্মা সেতুর রেল সংযোগ ও ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথ উন্নয়ন প্রকল্পের জন্য দীর্ঘদিন বন্ধ ছিল ট্রেন চলাচল। দীর্ঘ আট মাস পর ১ আগস্ট থেকে পুনরায় ঢাকা-নারায়ণগঞ্জ রেল যোগাযোগ স্বাভাবিক হয়। এতে স্বস্তি ফিরে আসে বাসিন্দাদের মধ্যে।

 >> ১৬ সেপ্টেম্বর শামীম ওসমানের বিশাল জনসভাটি ছিল বছরের আলোচিত ঘটনাগুলোর মধ্যে অন্যতম। জনসভাকে কেন্দ্র করে আগেই লাখো লোক নিয়ে দেশি-বিদেশি সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে নারায়ণগঞ্জ থেকে ঘণ্টা বাজানোর ঘোষণা দিয়েছিলেন তিনি।

>> ৩১ অক্টোবর সকাল সাড়ে ৮টায় নারায়ণগঞ্জের আড়াইহাজারে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধের সময় বিএনপির নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। ঘটনাস্থল ও আশপাশের এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে পাঁচ পুলিশ সদস্য, বিএনপির অর্ধশতাধিক নেতা-কর্মী ও যুবলীগের কয়েকজন নেতাকর্মী আহত হন।

>> দীর্ঘদিন অপেক্ষার পর অবশেষে নারায়ণগঞ্জের ফতুল্লা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম পুনরায় খেলা উপযোগী করতে মাঠের সংস্কার কাজ শুরু হয়েছে। স্টেডিয়ামটি সংস্কারের জন্য বহু আগে থেকেই দাবি জানিয়ে আসছিল নারায়ণগঞ্জবাসী।

নারায়ণগঞ্জে বছরের আলোচিত রাজনৈতিক মন্তব্য

>> ‘নির্বাচনের বছর, অনেক অপতৎপরতা ঘটবে’ 

৭ জানুয়ারি নারায়ণগঞ্জের আলী আহমদ চুনকা পাঠাগারে এক গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নিয়ে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ নির্বাচনের বছরে অনেক অপতৎপরতা ঘটবে বলে আশঙ্কা করেন। জনগণকে সঙ্গে নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির দিকে বিশেষ খেয়াল রাখার কথাও উল্লেখ করেন তিনি।

>> ‘ভাত খাইতে পাস না, আবার দামি মোবাইল’

‘তোরা ভাত খাইতে পাস না, আবার দামি মোবাইল পাইলি কেমনে?’ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন মেয়র সেলিনা হায়াৎ আইভীর এ মন্তব্য বেশ আলোচনার জন্ম দেয়। ১৪ মার্চ বেতন-ভাতা বৃদ্ধিসহ ছয় দফা দাবি আদায়ে নাসিকের পরিচ্ছন্নতাকর্মীরা আন্দোলন শুরু করলে তিনি এ মন্তব্য করেন।

>> ‘বঙ্গবন্ধুকে হত্যার পর আ.লীগ নেতারা গর্তে লুকিয়েছিলেন’ 

১৮ মার্চ নারায়ণগঞ্জের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে কৃষক শ্রমিক জনতা লীগের কর্মীসভায় অংশ নিয়ে বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, বীর উত্তম বলেন, বঙ্গবন্ধু যখন মারা যান, তার তিন ছেলেকে যখন মেরে ফেলা হয়, অনেক বড় বড় আওয়ামী লীগ নেতা তখন ইঁদুরের গর্তে লুকিয়েছিলেন।

 >> ‘সরকারের পায়ের তলায় মাটি নেই’ 

২ জুন নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, মুক্তিযুদ্ধের চ্যাম্পিয়ন দাবি করা দল এখন আর একটা সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারছে না। তাদের পায়ের তলায় মাটি নেই। জনগণ যে তাদের আর এক মুহূর্তের জন্য দেখতে চায় না, সেটা তারা বুঝে গেছে।  

>> ‘নির্বাচন কমিশন ইন্তেকাল কমিশন হয়ে গেছে’

১৬ জুন ডিআইটি এলাকায় চরমোনাই পীর মুফতি ফয়জুল করিমের ওপর হামলার প্রতিবাদের আয়োজিত বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে ইসলামী আন্দোলন নারায়ণগঞ্জ মহানগরের সভাপতি মুফতি মাসুম বিল্লাহ বলেন, নির্লজ্জ সিইসি আওয়ামী লীগের দলীয় ক্যাডারে পরিণত হয়ে গেছে। নির্বাচন কমিশন ইন্তেকাল কমিশন হয়ে গেছে।

>> ‘তত্ত্বাবধায়ক সরকার জাপার জন্য গলার কাঁটা’

২২ জুলাই নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার নোয়াগাঁও চর কামালদী বালুর মাঠে অনুষ্ঠিত নোয়াগাঁও ইউনিয়ন জাতীয় পার্টির দ্বিবার্ষিক সম্মেলনে নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য, জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা বিভাগীয় অতিরিক্ত মহাসচিব ও জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি লিয়াকত হোসেন খোকা বলেন, তত্ত্বাবধায়ক সরকার জাপার জন্য গলার কাঁটা।  

>> ‘ডিবির পোশাক পরে ছাত্রলীগ-যুবলীগ গুলি করেছে’ 

৩১ জুলাই নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন, যুবলীগ ছাত্রলীগের নেতাকর্মীরা ডিবির পোশাক পরে আমাদের ওপর দুদিন আগে অবস্থান কর্মসূচিতে হামলা করেছে। এর আগে আপনারা রক্ষীবাহিনী গঠন করে কিন্তু ক্ষমতা ধরে রাখতে পারেননি। এবারও পারবেন না।

>> ‘আমাদের সঙ্গীদের গুম করা হয়েছিল’ 

৯ সেপ্টেম্বর বন্দরের ধামগড় ও মদনপুর ইউনিয়নের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম উদ্বোধন শেষে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান বলেন, যারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে চলবেন, তারাই আমার সঙ্গে থাকবেন। একুশ বছর বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। আমাদের সঙ্গীদের গুম করা হয়েছিল।  

>> ‘তারেক ভালো লোকদের লাথি মেরে বের করে দিয়েছে’ 

১৪ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের বন্দরের সমরক্ষেত্রে আওয়ামী লীগের কর্মী সভায় অংশ নিয়ে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান বলেন, বিএনপিতে অনেক ভালো ভালো লোক ছিল। অনেক ভালো নেতা ছিল। কিন্তু বিএনপির ভালো লোকদের তারেক লাথি দিয়ে বের করে দিয়েছে। তারেক যেমন লোক, তেমনই লোকজনকে বেছে নিয়েছে।

>> ‘তত্ত্বাবধায়ক সরকার মরে ভূত হয়ে গেছে’ 

১৩ অক্টোবর নারায়ণগঞ্জের কাঁচপুর মোড়ে ঢাকার প্রবেশপথে আওয়ামী লীগের শান্তি সমাবেশে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তত্ত্বাবধায়ক সরকার মরিয়া ভূত হইয়া গেছে। এগুলো মাথা থেকে নামান। নয়ত এ ভূতে বিএনপি শেষ। তত্ত্বাবধায়ক সরকার চিরনিদ্রায় ঘুমিয়ে আছে। এ তত্ত্বাবধায়ক আর কোনোদিন চোখ মেলবে না।

>> ‘আ.লীগ ছাড়া নির্বাচন করে দেখেন কয়টি সিট পান’

১৩ অক্টোবর নারায়ণগঞ্জের কাঁচপুর মোড়ে ঢাকার প্রবেশপথে আওয়ামী লীগের শান্তি সমাবেশে অংশ নিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, জাতীয় পার্টির ভাইয়েরা বড় বড় কথা বলেন। আওয়ামী লীগ ছাড়া নির্বাচন করে দেখেন কয়টি সিট পান।