শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

|

মাঘ ১৯ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

দেশে ওমিক্রনের নতুন উপধরন বিএফ-৭ শনাক্ত

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৭:১৫, ১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:১৬, ১ জানুয়ারি ২০২৩

দেশে ওমিক্রনের নতুন উপধরন বিএফ-৭ শনাক্ত

প্রতীকী ছবি

কোয়ারেন্টিনে থাকা এক চীনা নাগরিকের নমুনা পরীক্ষায় করোনার নতুন উপধরন বিএফ-৭ শনাক্ত হয়েছে। তার থেকে নেওয়া নমুনার জিনোম সিকোয়েন্স করে তা চিহ্নিত করেছে রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর।

রোববার (১ জানুয়ারি) আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন বিষয়টি নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য অধিদফতরের সূত্র জানায়, মহাখালীর ডিএনসিসি হাসপাতালে কোয়ারেন্টিনে থাকা চার চীনা নাগরিকের নমুনার জিনোম সিকোয়েন্স করে একজনের শরীরে বিএফ-৭ শনাক্ত হয়েছে।

বাকি তিনজনের মধ্যে দুজনের ওমিক্রন বিএ ৫.২ উপধরন ও আরেকজনের বিএ ৫.২.১ উপধরন শনাক্ত হয়েছে। বর্তমানে আক্রান্ত নাগরিকরা সুস্থ আছেন।

চীনে বিএফ–৫’র নতুন ধরন বিএফ–৭ শনাক্ত হয়েছে। ধরনটি ওমিক্রনের চেয়ে শক্তিশালী। কম সময়ে বেশি মানুষকে এই ধরন আক্রান্ত করতে পারে। যারা টিকা নেননি, তাদের দ্রুত টিকা নিতে হবে।

করোনার নতুন এই ধরন ভারতেও শনাক্ত হয়েছে। তাই বাংলাদেশের সব বন্দরে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হচ্ছে। সন্দেহভাজন ব্যক্তিদের আইসোলেশনে নেওয়া হচ্ছে।

আক্রান্তদের নমুনার জিনোম সিকোয়েন্সিং করে এই বিএফ–৭ করোনাভাইরাস রয়েছে কিনা, তা পরীক্ষা করতে রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটকে (আইইডিসিআর) নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালগুলোকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে।