বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

|

বৈশাখ ১১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

বসুন্ধরা এমডিকে হত্যাচেষ্টার ঘটনায় প্রতিবাদমুখর হয় নারায়ণগঞ্জ

মাহফুজুর রহমান পারভেজ

প্রকাশিত: ০০:০৫, ১ জানুয়ারি ২০২২

বসুন্ধরা এমডিকে হত্যাচেষ্টার ঘটনায় প্রতিবাদমুখর হয় নারায়ণগঞ্জ

আনভীরকে হত্যার পরিকল্পনার প্রতিবাদ

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনার প্রতিবাদে ও হত্যার নির্দেশদাতা হুইপ সামশুল হক চৌধুরীর ছেলে শারুন চৌধুরীকে দ্রুত গ্রেফতারের দাবিতে সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জেও প্রতিবাদের ঝড় উঠে। 

মাদ্রাসার মোহতামিম, ইমাম, হিন্দু নেতা, আইনজীবী, কলেজ ছাত্র, ব্যবসায়ী, স্কুলের প্রধান শিক্ষক, জাতীয় ফুটবলার ও বিভিন্ন দুর্ঘটনায় বসুন্ধরা গ্রুপের সহযোগিতাপ্রাপ্ত পরিবারের সদস্যরা এমনকি সাধারণ মানুষও এসব প্রতিবাদে এসে যুক্ত হয়েছিলেন। এখনো প্রতিবাদ অব্যাহত আছে।

৮ নভেম্বর শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়ায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে একটি মানববন্ধন হয়। ৯ নভেম্বর রূপগঞ্জ উপজেলার পূর্বাচলে অনুষ্ঠিত আরেকটি মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে বিভিন্ন সামাজিক সংগঠনসহ পেশাজীবী শ্রেণির মানুষ একাত্মতা প্রকাশ করেন এবং এ ঘটনায় প্রতিবাদ জানান। এ ছাড়া প্রতিটি উপজেলাতে মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আলাদা আলাদাভাবে প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিক, ব্যবসায়ী ও পেশাজীবীরাও।

মানববন্ধনে বক্তারা এই ন্যাক্কারজনক ঘটনার পরিকল্পনাকারী হিসেবে হুইপ সামশুল হক চৌধুরী, তার ছেলে নাজমুল করিম ওরফে শারুন চৌধুরীসহ জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান।

তারা বলেন, দেশে শিল্পায়নের সঙ্গে জড়িতদের ওপর এ ধরনের ঘটনা কাম্য নয়। দেশের শীর্ষ শিল্পগ্রুপটি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের পাশাপাশি দেশের বেকারদের কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি করছে। তাই এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি কাম্য নয়।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টা হয়েছে। সর্বশেষ পরিকল্পনা অনুযায়ী জুমার নামাজের সময় গুলি করে হত্যার ষড়যন্ত্র হয়।

এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে সাইফুল ইসলাম সাদ (২৩) নামে চট্টগ্রামের পটিয়ার এক যুবককে আটক করেছে রাজধানীর ভাটারা থানা পুলিশ। শুক্রবার (৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকার সাউতুল কোরআন মাদরাসা ও এতিমখানা থেকে তাকে আটক করা হয়। অভিযোগটি তদন্ত করছেন ভাটারা থানার উপ-পরিদর্শক (এসআই) ও তদন্ত কর্মকর্তা হাসান মাসুদ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাদ জানিয়েছে, পবিত্র জুমার নামাজ চলাকালে সায়েম সোবহান আনভীরকে গুলি করে হত্যার প্রস্তুতি ছিল তার। পটিয়ার সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী এবং তার ছেলে নাজমুল করিম ওরফে শারুন চৌধুরীর নির্দেশে হত্যার এ পরিকল্পনার কথা স্বীকার করেন তিনি। এর আগে, দুধের মধ্যে বিষ মিশিয়ে এবং ছুরিকাঘাতে হত্যার ষড়যন্ত্র করেছিল সংঘবদ্ধ চক্রটি। তবে একাধিকবার চেষ্টা করেও সেসব পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হয় তারা।