বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

|

আষাঢ় ১৫ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

এসএসসি পরীক্ষা: ১৫ জুন থেকে তিন সপ্তাহ কোচিং সেন্টার বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৪:৫৯, ১২ জুন ২০২২

এসএসসি পরীক্ষা: ১৫ জুন থেকে তিন সপ্তাহ কোচিং সেন্টার বন্ধ

ফাইল ছবি

এসএসসি পরীক্ষা উপলক্ষে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (১২ জুন) সচিবালয়ে এসএসসি পরীক্ষা উপলক্ষে আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে তিনি একথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও সমমান পরীক্ষার জন্য আগামী ১৫ জুন থেকে পরবর্তী তিন সপ্তাহ পর্যন্ত দেশের সব ধরণের কোচিং সেন্টার বন্ধ থাকবে। কোচিং সেন্টারগুলোকে নজরদারির আওতায় আনা হবে। যারা গোপনে খোলা রাখেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কোচিং সেন্টার স্থায়ীভাবে বন্ধের উদ্যোগ আছে কিনা- জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের জন্য কোচিং ক্ষতিকর তা আমরা বলছি না। সব শিক্ষার্থীর মেধা এক থাকে না। অনেক শিক্ষার্থীর ক্লাসের বাইরে সহযোগিতা প্রয়োজন। শ্রেণিকক্ষে তাদের সব চাহিদা মেটানো সম্ভব হয় না, তাই তাদের জন্য কোচিং প্রয়োজন রয়েছে।  

শিক্ষকদের কোচিং বাণিজ্য প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, শ্রেণিকক্ষে কোনো কোনো শিক্ষক ক্লাসে মনোযোগ না দিয়ে কোচিং নিয়ে ব্যস্ত থাকেন। কোচিং না করলে নম্বর কমিয়ে দেন তাও অনৈতিক। তবে কোচিংয়ের ধরন পাল্টানো হবে।

শিক্ষামন্ত্রী বলেন, কোনও শিক্ষক যদি ক্লাস রুমের বাইরে ভালো শেখান তা কি বন্ধ করা সম্ভব? তবে কোনও শিক্ষক যাতে শিক্ষার্থীদের কোচিংয়ে বাধ্য না করেন সেই পদক্ষেপ নেওয়া হবে।

এবারের এই পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আগামী ১৯ জুন থেকে ৬ জুলাই সারাদেশে তিন হাজার ৭৯০টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এ বছর নয়টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন এবং দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরিতে এক লাখ ৬৩ হাজার ৬৬২ জন অংশ নেবে।