বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

|

বৈশাখ ২৪ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে বৃষ্টিতে কোরবানির পশু জবাইয়ে দুর্ভোগ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৪:৪৪, ২৯ জুন ২০২৩

নারায়ণগঞ্জে বৃষ্টিতে কোরবানির পশু জবাইয়ে দুর্ভোগ

আফাজনগর,নারায়নগঞ্জ

আল্লাহ সন্তুষ্টির আশায় সকাল থেকে নারায়ণগঞ্জে ধর্মপ্রাণ মুসলমানরা পশু কোরবানি করেছেন। তবে বৃষ্টিতে মাংস প্রস্তুতে দুর্ভোগ পোহাতে হচ্ছে সবার।

বৃহস্পতিবার (২৯ জুন) ঈদের দিন শহরের বিভিন্ন এলাকায় এ চিত্র দেখা গেছে।

মসজিদ বা ঈদগাহে গিয়ে দুই রাকাত ঈদুল আজহার নামাজ আদায় করে এসেই সামর্থ্য অনুযায়ী কেনা গরু, ছাগল, ভেড়া ও মহিষ আল্লাহর নামে কোরবানি করেছন।

প্রতিটি অ্যাপার্টমেন্টে সামনে সড়কে কোরবানির পশু জবাই করা হচ্ছে। কোনো কোনো জায়গায় ভবনেই পশু জবাই করেছে। পশু কোরবানিকে কেন্দ্র করে উৎসবের পরিবেশ বিরাজ করছে সারাদেশে। বাড়ির ছেলে-মেয়ে, অন্য সদস্যরা এই কোরবানির জবাই থেকে শুরু করে মাংস প্রসেসিংয়ে মেতেছে।

খোঁজ নিয়ে জানা যায়, কোরবানির পশু জবাইয়ের কাজটি বিভিন্ন মাদরাসার ছাত্ররা এসে করে দিচ্ছেন। জবাই করার জন্য বড় গরু ৫০০ টাকা। ছোট্ট গরু ৩০০ টাকা বা যে যেমন টাকা দেয়। ছাগল জবাইয়ের জন্য দিতে হচ্ছে ২০০ টাকা।

মাংস কাটার কাজটি বেশিরভাগ ক্ষেত্রে চুক্তির ভিত্তিতে পেশাদার কসাইরা করছে। দুয়েকটি ক্ষেত্রে নিজেরাও করছে, এমন দেখা গেছে। কোরবানি দাতারা জানান, এক লাখ টাকার ওপরে দাম এমন কোরবানি পশুর মাংস প্রসেসিং খরচ ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত। ছাগলের মাংস প্রসেসিং করা হচ্ছে চুক্তির ভিত্তিতে।

চাষাঢ়া এলাকার আজগর আলী জানান, মাংস কাটার কাজটি পেশাদার কসাইকে দিয়ে করাচ্ছি। যাতে চামড়ার ক্ষতি না, আবার মাংসগুলো ঠিক মত হয়। আর গরু জবাই করে দিয়ে গেছে মাদরাসা হুজুরেরা। তাদের সন্তুষ্টি করার জন্য কিছু টাকা দিয়েছি।