বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

|

জ্যৈষ্ঠ ২৮ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সোনারগাঁও হবে বাংলার ঐতিহ্য রক্ষাকারী কারু শিল্পের অন্যতম মডেল: প্রধান বিচারপতি

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ০০:৪৫, ২৯ মে ২০২৪

সোনারগাঁও হবে বাংলার ঐতিহ্য রক্ষাকারী কারু শিল্পের অন্যতম মডেল: প্রধান বিচারপতি

ফাইল ছবি

নারায়ণগঞ্জের সোনারগাঁওকে বাংলাদেশের ঐতিহ্য রক্ষাকারী কারু শিল্পের অন্যতম মডেল হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। 

মঙ্গলবার (২৮ মে) বিকেলে শিল্পাচার্য জয়নুল আবেদীনের ৪৮ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত ‘লোকজ কারুশিল্পের ভূবন-ঐতিহ্যের গৌরব ও সময়ের সংকট’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি। 

শিল্পাচার্জ জয়নুল আবেদীনের স্মৃতিচারণ করে ওবায়দুল হাসান বলেন, জয়নুল আবেদীন ১৯৭২ সালে সোনারগাঁওকে কারু শিল্পীদের গ্রাম হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। যেখানে লোক ও কারু শিল্পীরা তাদের নিয়ে বসবাস করবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও জয়নুল আবেদীনের সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য সোনারগাঁওয়ে জমি ও অর্থ বরাদ্দ দিয়েছিলেন।

এর আগে, প্রধান বিচারপতি সোনারগাঁও লোকও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং শিল্পাচার্য জয়নাল আবেদীনের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আমিনুর রহমান সুলতানের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন-স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার এবং সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রমুখ।