মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

|

আষাঢ় ৩১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

রাষ্ট্রীয় সম্মাননা হিসেবে ‘ডেইরি আইকন’ পুরস্কার পেলো নারায়ণগঞ্জের তাহমিনা ডেইরি ফার্ম

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:১৯, ২ জুন ২০২৩

রাষ্ট্রীয় সম্মাননা হিসেবে ‘ডেইরি আইকন’ পুরস্কার পেলো নারায়ণগঞ্জের তাহমিনা ডেইরি ফার্ম

ডেইরি আইকন পুরস্কার

দুধ উৎপাদন বৃদ্ধিতে খামারি ও উদ্যোক্তাদের উৎসাহিত করতে দুগ্ধখাতে সফল দেশের ৪১ জন খামারি ও উদ্যোক্তাকে ডেইরি আইকন পুরস্কার ২০২২ প্রদান করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদফতর।

বৃহস্পতিবার (১ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানে এ পুরস্কার তুলে দেয়া হয়।

ডেইরি ক্যাটাগরিতে রাষ্ট্রীয় এ পুরষ্কার পেয়েছে নারায়ণগঞ্জের তাহমিনা ডেইরি ফার্ম। নারী উদ্যোক্তা তাহমিনা আক্তার চম্পার অক্লান্ত পরিশ্রমে নারায়ণগঞ্জের সৈয়দপুরে গড়ে উঠা ফার্মটি রাষ্ট্রীয় এ পুরষ্কার পাওয়ায় আনন্দ ও উচ্ছাস প্রকাশ করেছেন নারায়ণগঞ্জবাসী।

তাহমিনা ডেইরি ফার্মের স্বত্তাধীকারি তাহমিনা আক্তার চম্পা জানান, অতন্ত যত্নসহকারে ও সব ধরনের স্বাস্থ্যকর প্রক্রিয়া অবলম্বন করে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে আমাদের ফার্মে দুধ উৎপাদন করা হয়। আমাদের ফার্মের উৎপাদিত পণ্যের গুনগত মান শতভাগ নিশ্চিত করার পরই তা বাজারজাত করা হয়।

তাহমিনা আরো জানান, এ সাফল্য শুধু আমার একার নয়। আমার খামারের সাথে জড়িত প্রত্যেকেই এ সাফল্যের সমান অংশীদার। নারায়ণগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী মো. মিলন হোসেনের স্ত্রী তাহমিনা আক্তার চম্পা আরো বলেন, এ প্রতিষ্ঠানটি গড়ে তুলতে আমার স্বামী তার কর্মব্যস্ততার ফাঁকেও আমাকে সহযোগিতা করে চলেছেন। আমার পরিবার আমাকে সাহস না যোগালে আমার একার পক্ষে এতদূর এগিয়ে আসা সম্ভব হত না।

বর্তমানে খামারটি থেকে প্রতিদিন গড়ে প্রায় ১১'শ লিটার দুধ উৎপাদন হয়। খামারে মোট গাভী আছে ২৬২ টি। নিয়মিত-অনিয়মিত মিলিয়ে প্রায় ৫০ জন শ্রমিক এ ফার্মের সাথে যুক্ত রয়েছে।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে ডেইরি আইকন পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ীকমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শমভু এমপি, স্থায়ী কমিটির সদস্য শহীদুল ইসলাম বকুল এমপি, স্থায়ী কমিটির সদস্য ছোট মনির এমপি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল এবং সহকারী এফএও প্রতিনিধি নূর আহমেদ খন্দকার।