শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩

|

মাঘ ১৯ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

রূপগঞ্জে শ্রমিক অসন্তোষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২২:৫০, ২৯ নভেম্বর ২০২২

রূপগঞ্জে শ্রমিক অসন্তোষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

সড়ক অবরোধ

বকেয়া বেতন ভাতার দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি রপ্তানিমুখী পোষাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা আধাঘন্টা ব্যাপী ঢাকা সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে উপজেলার গোলাকান্দাইল ইউনিয়নের গার্মেন্টস এলাকার ভেরিটেক্স গার্মেন্টসে এ অসন্তোষ দেখা দেয়।

প্রত্যক্ষদর্শী ও বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গার্মেন্টস এলাকায় ভেরিটেক্স নামে পোশাক কারখানায় ১ হাজার শ্রমিক কাজ করেন। শ্রমিকরা গত আগষ্ট থেকে নভেম্বর মাস পর্যন্ত শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকরা মালিকপক্ষ বেশ কয়েকবার পরিশোধ করার কথা বললে মালিকপক্ষ বিভিন্ন রকম টালবাহানা শুরু করে। পরে শ্রমিকরা জানতে পারেন শ্রমিকদের বেতন পরিশোধ না করেই মালিপক্ষ ১ ডিসেম্বর থেকে কারখানাটি বন্ধ করে দিবেন।

এমন সংবাদের পর মঙ্গলবার দুপুরে শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন। অবরোধের কারণে ঢাকা-সিলেট মহাসড়কের দুইপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে বেতনভাতা দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হয়।

কারখানার শ্রমিক বাবু, আমির, রবিনসহ আরো অনেকে বলেন, দ্রব্যমূল্যের উর্ধগতির পরও তাদের ৪ মাসের বেতন বকেয়া রেখেছে মালিকপক্ষ। দোকান থেকে ধারদেনা করে আর কত চলা যায়। তারপর আবার শুনলাম শ্রমিকদের বেতন পরিশোধ না করেই কারখানাটি বন্ধ করে দিচ্ছে মালিকপক্ষ। এ কারণেই আমার রাস্তায় নেমে আন্দোলন করেছি।

এ ব্যাপারে কারখানায় গিয়ে বক্তব্য নিতে গেলে কারখানার জিএমসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাদের কাউকে পাওয়া যায়নি। পরে গণ্যমাধ্যম কর্মীদের সাথে কথা বলতে আসেন হালিম নামে প্রশাসন বিভাগের এক কর্মকর্তা। তিনি বলেন, শ্রমিকদের চাহিদামতো বেতন পরিশোধ করা দেওয়া হয়েছে।