রোববার, ১৪ এপ্রিল ২০২৪

|

চৈত্র ৩০ ১৪৩০

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

সায়েদাবাদ টার্মিনাল সরানো হচ্ছে কাচপুরে

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১১:২১, ১৭ মে ২০২৩

সায়েদাবাদ টার্মিনাল সরানো হচ্ছে কাচপুরে

ফাইল ছবি

যানজট কমাতে রাজধানীর সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল কাচপুরে সরিয়ে নেওয়া হচ্ছে। এর কাজ শেষ হলে রাজধানীতে আন্তঃজেলার কোনো বাস আর ঢুকতে দেয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, টার্মিনাল সরাতে কাচপুরে ভূমি উন্নয়নের কাজ চলছে। নির্মাণকাজ শেষ হলে আন্তঃজেলা রুটের কোনো বাস সায়েদাবাদে আসবে না।

মঙ্গলবার নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে মেয়রের দায়িত্বভার গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত ‘উন্নত ঢাকার উন্নয়ন অগ্রযাত্রায় ৩ বছর’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেনে মেয়র।

তিনি বলেন, ‘আন্তঃজেলা বাসের চাপ কমাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে কাঁচপুরে আমরা টার্মিনাল নির্মাণের কাজ শুরু করেছি। এটি সম্পন্ন হলে বাইরে থেকে আসা বাস আর মূল ঢাকায় ঢুকতে পারবে না। ইতোমধ্যে আমাদের ভূমি উন্নয়নের কাজ চলমান আছে।’

সায়েদাবাদ বাস টার্মিনালকে আধুনিকায়ন করা হচ্ছে জানিয়ে তাপস বলেন, ঢাকার ভেতরে যেসব বাস চলবে তা সায়েদাবাদ বাস টার্মিনালে রাখা হবে। এ জন্য এ বাস টার্মিনালের অভ্যন্তরীণ অবকাঠামো উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন ও পুরো টার্মিনালকে সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসার লক্ষ্যে আমাদের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

তিনি আরও বলেন, আধুনিকায়নের ফলে বাস ব্যবস্থাপনায় যেমন গতি বৃদ্ধি পাবে, তেমনি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ প্রতিষ্ঠার মাধ্যমে যাত্রীসেবার মান ও নিরাপত্তা আরও বেড়ে যাবে। চালক-সহযোগীদের জন্য আবাসন সুবিধা দিতে ডরমিটরি নির্মাণের কাজও গ্রহণ করা হয়েছে, বাড়ানো হয়েছে কাউন্টারের সংখ্যা।

এ সময় যানজট নিরসন এবং যানবাহন চলাচলের গতিশীলতা বাড়াতে ডিএসসিসি কাজ করছে বলে জানান মেয়র। বলেন, ‘আমরা বেড়িবাঁধ সড়কের রায়েরবাজার স্লুইসগেট থেকে পোস্তগোলা ব্রিজ পর্যন্ত সড়ককে আট লেনে প্রশস্ত করার উদ্যোগ নিয়েছি, যা ঢাকার ভেতরের যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গত ১৬ এপ্রিল স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যাচাই কমিটির বৈঠকে এ প্রকল্প অনুমোদন হয়েছে।’

ঢাকা যানজটমুক্ত, নিরাপদ, গতিশীল ও পরিবেশবান্ধব একটি সচল মহানগরী হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেন ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।