রোববার, ০৩ মার্চ ২০২৪

|

ফাল্গুন ১৯ ১৪৩০

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে হকারদের পুনর্বাসনের দাবীতে অবস্থান ও বিক্ষোভ মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৫:২১, ১০ ফেব্রুয়ারি ২০২৪

নারায়ণগঞ্জে হকারদের পুনর্বাসনের দাবীতে অবস্থান ও বিক্ষোভ মিছিল

অবস্থান কর্মসূচি

নারায়ণগঞ্জে শহরের ফুটপাতে বসা হকারদের পুনর্বাসনের দাবীতে চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেছে হকাররা।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে এই অবস্থান কর্মসূচি ও শহরের বঙ্গবন্ধু সড়কে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হয়। বিক্ষোভে নেতৃত্ব দেন শ্রমিক নেতা ও জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি হাফিজুল ইসলাম।

এসময় হকারদের স্থায়ী দোকান করো দিয়ে তারপর উচ্ছেদ করার দাবী জানান হকাররা। পুনর্বাসন ছাড়া ফুটপাত থেকে হকারদের হকারদের উচ্ছেদ করা যাবে না বলে জানান তারা। 

এসময় হাফিজুল ইসলামসহ অন্যান্য বক্তারা বলেন, নিউইয়র্কের মত শহরেও হকার বসে। আমরা কেন বসবো না। হকারদের উচ্ছেদের আগে অবশ্যই পুনর্বাসন করতে হবে। হকারদের পেটে লাথি মারা চলবে না। আমাদের বিনা নোটিশে উঠিয়ে দেয়া হয়েছে। শহরে অটোরিকশা চলে, মৌমিতা গাড়িও চলে। সমস্যা শুধু হকারে। আমাদের একটাই দাবী, অবশ্যই হকারদের পুনর্বাসন করতে হবে।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ প্রেসক্লাবে এক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে শহরের নাগরিক সমস্যা সমাধানে পরস্পরকে সহযোগিতা করার আশ্বাস দেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান। 

বৈঠকে শহরের যানজট নিরসনের জন্য বেশ কয়েকটি উদ্যোগ দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়। এর মধ্যে ফুটপাতের হকার উচ্ছেদের উদ্যোগ অন্যতম।

এ ঘটনার পর হকাররা শামীম ওসমানের কাছে আর্জি জানালে তিনি হকারদের উদ্দেশ্যে বলেন, হকার উচ্ছেদ করা হলে সবাইকে উচ্ছেদ করতে হবে। কেউ বসবে কেউ বসবে না তা হবে না। বসলে সবাই বসবে, উঠলে সবাই উঠবে। আর যারা বিভিন্ন সময় আমার জন্য খেটেছেন, মার খেয়েছেন। তাদের জন্য আমি কিছু একটা করার চেষ্টা করবো।

এর আগে হকার ইস্যুকে ঘিরে অতীতে শহরে সাংসদ শামীম ওসমানের অনুসারী ও হকারদের সাথে আইভীর সংঘর্ষের ঘটনা ঘটেছিল।