রোববার, ১৬ জুন ২০২৪

|

আষাঢ় ১ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

‘মুক্ত গণমাধ্যম সূচকে’ পেছাল বাংলাদেশ, দক্ষিণ এশিয়ায় সবার পেছনে

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৫:০২, ৩ মে ২০২৩

‘মুক্ত গণমাধ্যম সূচকে’ পেছাল বাংলাদেশ, দক্ষিণ এশিয়ায় সবার পেছনে

প্রতীকী ছবি

‘বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে’ আরও এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ৩৫ দশমিক ৩১ পয়েন্ট নিয়ে ২০২৩ সালে বাংলাদেশের অবস্থান ১৬৩।

আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৬২।  

বুধবার ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) প্রকাশিত সূচক থেকে এসব তথ্য জানা গেছে। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর অবস্থান বাংলাদেশের চেয়ে ভালো।

৯৫ দশমিক ১৮ পয়েন্ট নিয়ে সূচকের শীর্ষে রয়েছে নরওয়ে। আর ২১ দশমিক ৭২ নিয়ে একেবারে তলানিতে উত্তর কোরিয়া। নরওয়ে ছাড়া শীর্ষ ১০-এ রয়েছে আয়ারল্যান্ড, ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, লিথুয়ানিয়া, এস্তোনিয়া, পর্তুগাল ও  তিমুর লেস্তে।

বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)। সংগঠনটি প্রতি বছর গণমাধ্যমের স্বাধীনতার নানা দিক খতিয়ে এই সূচক তৈরি করে।  

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক তৈরিতে আরএসএফ মূলত ৫টি বিষয় বিবেচনায় নেয়। তা হলো- রাজনৈতিক প্রেক্ষাপট, আইনি অবকাঠামো, অর্থনৈতিক প্রেক্ষাপট, সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট ও নিরাপত্তা।

২০১০ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১২৬। পরে ২০১১-১২ সালে ১২৯,  ২০১৩ সালে ১৪৪, ২০১৪ সালে ১৪৬, ২০১৫ সালে ১৪৬, ২০১৬ সালে ১৪৪, ২০১৭ সালে ১৪৬, ২০১৮ সালে ১৪৬, ২০১৯ সালে ১৫০, ২০২০ সালে ১৫১, ২০২১ সালে ১৫২ নম্বর অবস্থানে ছিল বাংলাদেশ।

চলতি বছর প্রতিবেশি দেশ ভারত ১৬১, পাকিস্তান ১৫০, নেপাল ৯৫, ভুটান ৯০ নম্বরে রয়েছে। আর যুদ্ধে লিপ্ত রাশিয়া ও ইউক্রেনের অবস্থান যথা ১৬৪ ও ৭৯। চীনের ১৭৯, যুক্তরাষ্ট্র ৪৫ ও যুক্তরাজ্য ২৬ নম্বর অবস্থানে রয়েছে।